ইঁদুরের য’ন্ত্রণা থেকে চিরতরে মু’ক্তি দেবে পেঁয়াজ!

ইঁদুর মানেই য’ন্ত্রণার আরেক নাম। কাপড়, কাগজ কে’টে একাকার করে ইঁদুর। এতে অনেক ক্ষ’তি যেমন হয়, তেমনি ঘরও নোং’রা হয়ে যায়। ইঁদুরের য’ন্ত্রণা থেকে বাঁ’চতে কত কিনা করেন সবাই। অনেকে তো ইঁদুর তা’ড়াতে বিড়ালও পোষের। যদিও বিড়াল পোষা অনেকেরই শখ।

তাছাড়া এই য’ন্ত্রণা থেকে মু’ক্তি পেতে অনেকেই ঘরে ইঁদুর মা’রার ওষুধ রাখেন কিংবা নানান প’দ্ধতি অবলম্বন করেন। যা মোটেও নি’রাপদ নয়। তাতে দূ’র্ঘ’টনা ঘটার ভ’য় থাকে। বিশেষ করে ঘরে ছোট শি’শু সদ’স্য থাকলে। তবে ওষুধ কিংবা বিপ’জ্জনক পদ্ধতি ছাড়াও ইঁদুর তা’ড়ানোর রয়েছে কিছু সহজ ও কা’র্যকরী কৌশল। দেরি না করে চলুন জে’নে নেয়া যাক সেগুলো-

পেঁয়াজ: ইঁদুর আলু খেলেও পেঁয়াজে’র ঝাঁঝালো গ’ন্ধ একদমই সহ্য ক’রতে পারে না। তাই ইঁদুরের উৎ’পাত থেকে র’ক্ষা পেতে পেঁয়াজে’র রস করে নিন। এবার এর স’ঙ্গে খানিকটা পানি মিশিয়ে তা দিয়ে ঘর মুছুন। এতে ইঁদুর আর ঘরে প্রবেশ করবে না, এমনকি ঘরে থাকা ইঁদুরও দৌড়ে পালাবে। রস ছাড়াও পেঁয়াজ কে’টে ব্যবহার ক’রতে পারেন।

লবঙ্গ: লবঙ্গের তীক্ষ্ণ গন্ধও ইঁদুরের সহ্যের বাইরে। তাই ইঁদুর তাড়াতে চাইলে লবঙ্গ থেতো করে একটি পাতলা কাপ’ড়ে পেঁচিয়ে নিন। এবার এটি ঘরের এক কোনে কিংবা ইঁদুর চলাচলের জায়গায় রেখে দিন। ব্যস, ইঁদুর মশাই জান নিয়ে পালাবে। তাছাড়া লবঙ্গ তেলও ব্যবহার ক’রতে পারেন। তুলার বল লবঙ্গ তেলে ভিজিয়ে ঘরের আশেপাশে রেখে দিন। এর গন্ধে নিমিষেই ইঁদুর গায়েব হয়ে যাবে।

গোলমরিচ: স্বা’স্থ্যের জন্য উপকারী গোলমরিচের রয়েছে তীক্ষ্ণ গন্ধ। যা শুধু ইঁদুরই নয়‚ পিঁপড়া‚ তেলাপোকা, অন্যান্য পোকামাকড় তাড়াতেও জাদুর মতো কাজ করে। গোলমরিচ গুঁড়া করে ঘরের কোনা কোনায় ছ’ড়িয়ে দিন। যদি বাড়িতে বাচ্চা থাকে তবে গোলমরিচের গুঁড়া কাপ’ড়ে মুড়ে ঘরের চরিদিকে রাখু’ন। এতেই কাজ হবে। ইঁদুর বাড়ির আশেপাশেও ঘেঁষবে না।

আরো পড়ুন

এই পদ্ধতিতে নারিকেলের চারা রোপন ও পরিচর্যা করলে খুব অল্প সময়ে দিবে বাম্পার ফলন, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশের ভিয়েতনাম নামের নতুন একটি নারিকেলের চারা বের হয়েছে যেটি ভালোভাবে রোপন ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *