এই ফর্মূলায় কাতলা মাছ রান্না করলে স্বাদ হবে দারুন, দেখুন বৌদির কালিয়া রেসিপি! ভিডিও সহ স্টেপ বাই স্টেপ।

নিজস্ব প্রতিবেদন: হরহামেশাই আমাদের দেশের বিভিন্ন কিছু ভাইরাল হয়ে যাচ্ছে এ ভাইরাল এর পেছনে প্রধান প্রধান উৎস সোশ্যাল মিডিয়ার। একমাত্র এর মাধ্যমে সহজেই বিভিন্ন বিনোদন, আড্ডা ,রান্না অন্যান্য পরিস্থিতি, একে অন্যের কাছে পৌঁছাতে পারছে।

অন্যান্য জিনিস গুলোর পাশাপাশি রান্না ,ও রান্না অন্যান্য সরঞ্জাম এবং রান্নার পদ্ধতি সবকিছু এখন সোশ্যাল মিডিয়ায় একটি বড় অংশ। আমাদের সকলের মাছ খেতে অনেক ভালো লাগে। মাছ রান্নার পদ্ধতি গুলো যদি অনেক সুন্দর হয় এবং গোছানো হয় তাহলে রান্না আরো মজাদার ও খুব দেখতে সুন্দর হয়।

যে রান্না দেখতে সুন্দর সেই রান্না খেতে ভালো লাগে। সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের রান্না কে আমাদের কাছে আরও সহজ করে তুলেছে। এমন একটি রান্না হল এ কাতলা মাছের কালিয়া।এই রান্নাটি কিছুদিনের মধ্যে প্রচুর পরিমাণে ভাইরাল হয় এবং রান্না সুন্দর পরিপাটি হওয়ার জন্য সকলের কাছে প্রচুর প্রচুর প্রশংসা পায় রান্না টা এমন ছিল ,

প্রথমে পুকুর থেকে একটি বড় কাতলা মাছ ধরে । তারপর সেটা সুন্দর করে কেটে হলুদ হালকা লবণ দিয়ে মেখে রেখে দেয়। তারপর বিভিন্ন মসলা যেমন: গুড়া মরিচ, আদা বাটা ,জিরা বাটা ,রসুন বাটা, পেঁয়াজ, কাঁচা মরিচ, সরষের তেল, গরম মসলা, টক দই এর উপকরণ হিসেবে রাখা হয়। শুরুতে গরম তেলে মাছগুলো ভেজে নেওয়া হয়।

এবার কড়াইতে তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি ,কাঁচা মরিচ ,লবণ, আদা বাটা, জিরা বাটা ,টক দই ভালো করে কষিয়ে নিতে হবে। মসলা একটু সময় কষিয়ে তার মধ্যে টক দই দিয়ে কষিয়ে নিলে ভালো হবে। রান্না খেতে মজা হবার এজন্য একটু সময় নিয়ে কষিয়ে প্রয়োজনের সামান্য পরিমাণ পানি দিয়ে মসলা গুলোকে ভাল করে কষাতে হবে ।

এবার ভাজা মাছগুলো যা আগেই ভেজে নেয়া হয়েছে সে গুলোকে একে একে মশলার মধ্যে দিতে হবে । মাঝারি আঁচে রান্না করতে হবে। প্রয়োজনে সামান্য পরিমাণ পানি দেওয়া যেতে পারে কিন্তু মনে রাখতে হবে অতিরিক্ত পানিটুকু অবশ্যই শুকিয়ে ফেলতে হবে।

এভাবে মসলাগুলো তেল ছেড়ে দিলে এবং মাছের মধ্যে মসলাগুলো ভালো ভাবে ঢুকে যায় ততক্ষণ পর্যন্ত রান্না করতে হবে। এভাবে একটি সুন্দর কাতলা মাছের কালিয়া রান্না করা যেতে পারে।

খাবারের প্রতি অনেক সৌখিন অর্থাৎ অনেক খেতে পছন্দ করেন তারা অবশ্যই বাসায় চেষ্টা করে দেখতে পারেন। মসলার পরিমান আপনি আপনার ইচ্ছা অনুযায়ী অর্থাৎ আপনি যে পরিমাণ খেতে পছন্দ করেন সে পরিমাণ দিলে সবচেয়ে ভালো হবে বলে আশা করা যায়। বিস্তারিত নিচের ভিডিওটি দেখুন..

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

এই ফর্মূলায় দোকানের মত বাড়িতেই চিকেন মোমো তৈরি করুন, হবে দারুন স্বাদ যা বাড়ির সবাই পছন্দ করবে, A-Z রেসিপি।

নিজস্ব প্রতিবেদন: শীতে দিনে নতুন নতুন খাবারের স্বাদ পেতে ভালোই লাগে। আর খাবারটি যদি হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *