এই ফর্মূলায় দোকানের মত বাড়িতেই চিকেন মোমো তৈরি করুন, হবে দারুন স্বাদ যা বাড়ির সবাই পছন্দ করবে, A-Z রেসিপি।

নিজস্ব প্রতিবেদন: শীতে দিনে নতুন নতুন খাবারের স্বাদ পেতে ভালোই লাগে। আর খাবারটি যদি হয় একই সঙ্গে মজার এবং স্বাস্থ্যকর তবে তো কথাই নেই। শীতের এই ঠান্ডায় যদি হয় গরম গরম মমো তাহলে জিভে জল এসে যায়। মমো এখন আমাদের দেশের খুব জনপ্রিয় একটি খাবার। প্রতিবেশী দেশগুলোতে দারুণ জনপ্রিয় খাবার মোমো। মমো অনেক ভাবেই তৈরি করা যায়। আপনার মন ইচ্ছে মতো মমো তৈরি করতে পারেন।

তবে আজ আমি আপনাদের মাঝে নিয়ে এসেছি চিকেন স্টেট মমো। চলুন দেখে আসি কিভাবে তৈরি করা হয় মজাদার এই চিকেন মমো। রান্নার উপকরণ: চলুন তাহলে এক পলকে দেখে নেয়া যাক চিকেন মোমো তৈরি করতে আপনাদের কি কি উপকরণ লাগবে। চিকেন মোমো তৈরি করতে প্রথমে আপনাদের কি লাগবে সেটি হচ্ছে পুর। পুর তৈরি করতে কি কি লাগবে তা নিচে আলোচনা করা হলো।

পুর- মুরগির মাংসের কিমা ১কাপ, পেঁয়াজ কুচি ২টেবিল চামচ, পেয়াজ পাতা কুঁচি, পেয়াজ পাতার নিচে সাদা অংশ কুচি, সয়া সস- ২ চা চামচ, রসুন কুচি – ১ টেবিল চা চামচ আদা কুচি – ১ টেবিল চা চামচ, ধনে পাতা কুচি জিড়া গুঁড়া কাঁচা মরিচ কুচি ভেজিটেবল অয়েল – ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ও লবণ স্বাদমতো। মোমোর বাইরের অংশ-ময়দা ২কাপ, তেল ১টেবিল চামচ, লবণ সামান্য, পানি প্রয়োজনমতো। রান্নার রেসিপি: সব উপকরণ জোগাড় করা হয়ে গেলে এবার তাহলে চলুন জেনে নেই কিভাবে এটি তৈরি করবেন।

প্রথমে চিকেন এর বুকের মাংস নিয়ে তা ভালো ভাবে ধুয়ে ছোট করে কেটে নেই। তারপর সেই ছোট করে কাটা মাংস গুলো ব্লেন্ডারে ব্লেন্ডিং করে কিমা তৈরি করে নিতে হবে। এরপর একটি পাত্রে চিকেন কিমা নিয়ে তাতে একে একে পেয়াজ পাতা কুঁচি, পেয়াজ পাতার নিচের অংশ কুচি, পেয়াজ কুচি, রসুন কুচি,আদা কুচি,ধনেপাতা কুচি,কাচা মরিচ কুচি, গোলমরিচগুঁড়া, জিরাগুঁড়া,ভেজিটেবল অয়েল, সয়াসস, লবণ স্বাদ মতো দিয়ে ভালোভাবে মাখিয়ে ঢেকে রেখে দিতে হবে কিছুক্ষণের জন্য।

এবার ডো তৈরি করতে হবে। ডো তৈরি করার জন্য একটি পাত্রে ময়দা ও ভেজিটেবল অয়েল,ও স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। তারপর অল্প অল্প পানি দিয়ে একটি শব্দ তৈরি করতে হবে। এই দুটি চাইলে আপনি গরম পানি দিয়েও তৈরি করতে পারেন । আমি ঠান্ডা পানি দিয়ে করেছি। এরপর ডো টাকে কিছুক্ষণ ঢেকে রেখ দিতে হবে। তারপর ডো থেকে ছোট ছোট লেচি কেটে নিতে হবে। এরপর একটি করে লেচি নিয়ে সামান্য আটা দিয়ে একটি বড় সাইজের রুটি বানাতে হবে।

একটি ছোট বাটি দিয়ে কেটে নিতে হবে লুচির সাইজ করে। আপনি চাইলে লুচির সাইজ করে রুটি বানিয়ে নিতে পারেন। এবার একটি করে লুচি হাতের তালুতে নিয়ে তাতে চিকেন এর পুর দিয়ে নিজের মন মতো কুচি দিয়ে তৈরি করে নিন চিকেন মমো। এরপর চুলায় একটি স্ট্যানারে পানি দিয়ে তা ফুটিয়ে নিন এবং স্ট্যানারে একটু ভেজিটেবল অয়েল ব্রাশ করে নিন। এরপর স্ট্যানারে চিকেন মমো গুলো ফাকা ফাকা করে দিয়ে ঢেকে দিন ২০ মিনিটের জন্য। তারপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন চিকেন মমো।

শিতের বিকেলে এমন একটি নাস্তা আপনার মনকে ভালো করে দিবে। শিতের নানান সব্জি দিয়ে তৈরি করতে পারেন নানা ধরনের মমো। বিকেলের নাস্তায় সুস্বাদু ও পুষ্টিকর কিছু না হলেই নয়। স্বাদের পাশাপাশি আমাদের নজর রাখতে হয় স্বাস্থ্যের দিকেও। তাই শুধু মুখরোচক খাবার তৈরিই নয়, লক্ষ রাখুন খাদ্যের মানের দিকে। সুস্বাদু ও পুষ্টিকর খাবার হিসেবে নাস্তার তালিকায় রাখতে পারেন মোমো। এটা যেমন আপনার সাস্থ্যের জন্য ভালো তেমনই আপনাকে করবে আনন্দ দায়ক। বাচ্চারা মমো খেতে খুবই পছন্দ করে। মমোর আরও নতুন ভিডিও পেতে আমাদের সাথে থাকুন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

এই পদ্ধতিতে চিকেন বিরিয়ানি রান্না করলে স্বাদ হবে একদম রেষ্টুরেন্টের মত, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি ভিডিও সহ প্রতিবেদন।

নিজস্ব প্রতিবেদন:বন্ধুরা এতদিন তো অনেক বিয়ে করলাম আজকে আপনাদেরকে আমি একটি নতুন ভিডিও নিয়ে হাজির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *