এই ভাবে বড় মাছ কাটলে চাকের সংখ্যা হবে অনেক, খুব সহজেই বড় মাছ কাটুন সঠিক উপায়ে রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন: আমরা বাঙালিরা মাছ ভাতে বাঙালি।মাছ খায় না এমন বাঙালি মানুষ খুঁজে পাওয়া যাবে না।প্রায় সকল বাঙালি মানুষ মাছ খেয়ে থাকে । মাছ রান্না করার আগে অবশ্যই সেই মাছ কে ধুয়ে কেটে নিতে হবে।কিন্তু সেই কাজ করার ক্ষেত্রে আমাদের সকলের মাঝে বাজে বিপত্তি। আমরা মাছ খেতে ঠিক পারলেও মাছ সঠিক ও সুন্দর ভাবে কাটতে পারিনা। বড় মাছ কাটার সময় আমাদের পড়তে হয় নানান রকমের সমস্যা ও বিপাকে।

বড় বড় মাছ কাটতে পারি না সঠিকভাবে,না করতে পারি সেই বড় মাছের সুন্দর সুন্দর পিস।মাছ কাটার কিছু সঠিক নিয়ম ও প্রক্রিয়া রয়েছে। যে প্রক্রিয়া গুলো অনুসরণ করলে মাছটি সুন্দরভাবে কাটানো যাবে ও মাছের পিস হবে সুন্দর এবং অনেক পরিমাণের। যেভাবে মাছ কাটলে মাছের পিস গুলো হয় সুন্দর এবং বড় ডিম ওয়ালা মাছের ডিম গুলো সুন্দর ভাবে মাছের পেট থেকে বের করে আনা সম্ভব হয়।  মাছ কাটার সঠিক টেকনিক জানা না থাকলে মাছের পিস গুলো সুন্দর হয় না।

না ঠিক করে বের করে আনা যায় মাছের পেটের ভিতরে থাকা ডিম গুলোকে। অনেক সময় বড় মাছ কাটতে না জানার কারনে মাছ কাটার সময় মাছগুলো অসুন্দর হয়ে যায়। বড় মাছ কাটার নিয়ম না জানলে মাছের পিস গুলো কে সুন্দর ভাবে কাটা হয় না । বড় মাছ কাটার টেকনিক না থাকায় মাছের পিস ও তার ভিতরে থাকা ডিম গুলোকে গলিয়ে ফেলে। তাই বড় মাছ কাটার জন্য অবশ্যই সঠিক টেকনিক ও নিয়ম জানতে হবে। আমরা অনেকেই কিভাবে বড় মাছ কিভাবে কাটতে হয় জানি না।

বড় মাছ কাটার কিছু সঠিক নিয়ম কানুন আছে। যেগুলো মেনে চললে সুন্দর করে বড় মাছ গুলোকে সুন্দর ভাবে কাটা যায় যার ফলে মাছের পিস বেড়ে যায় অনেক গুণ।টেকনিক খাটিয়ে বড় মাছের পিস গুলো কাটতে হয়। মাছ কাটার সময় মাছের পেট থেকে ডিম বের করতে পারি সহজে। বড় মাছ কাটার পদ্ধতি:  প্রথমে বড় মাছের আঁশ ফেলে দিতে হবে ধারালো ছুরি দিয়ে। মাছের দুপাশে আঁশগুলো ছুরি দিয়ে ভালোমতো করে ফেলে দিতে হবে ।যাতে করে মাছের মধ্যে কোন ধরনের আশ না থাকে।

দুই পাশে মাছের আঁশ পরিষ্কার করে ফেলে দেওয়া হয়ে গেলে এরপর আশেপাশের ডানা গুলো কে কেটে নিতে হবে। মাছের আশেপাশের ডানাগুলো কেটে নেওয়া হয়ে গেছে এরপর বড় মাছের মাথা শরীর থেকে আলাদা করে কেটে নিতে হবে। মাছের মাথা আলাদা করে কেটে অন্য জায়গায় রেখে দিতে হবে। মাছের মাথা যদি বড় হয় তাহলে সেটা কি সঠিক মাপে কেটে নিতে হবে। এরপর মাছ টিকে পেটের একটু উপর থেকে কেটে এর মধ্যে থাকা ডিম গুলোকে সুন্দর করে আসতে আসতে করে বের করে নিতে হবে।

ডিম গুলোকে বের করার সময় অনেকটা সাবধানতার সঙ্গে ডিম গুলোকে মাছের পেট থেকে বের করে আনতে হবে যাতে করে মাছের মধ্যে থাকা পিত্ত টি গলে না যায় ।পিত্ত টি গলে গেলে মাছের ডিম টি খেতে তেতো লাগবে ।তাই ডিম বের করার সময় অনেক সাবধানতার সাথে ডিম টিপে বের করতে হবে। ডিম বের করা হয়ে গেছে এরপর মাছের পেটের অংশগুলো কে সুন্দর করে সুন্দরভাবে মাঝারি মাঝারি সাইজের পিস পিস করে নিতে হবে।

পেটের অংশগুলো কেটে নেওয়া হয়ে গেছে এবার মাছের পিঠের অংশ গুলোকে কেটে নিতে হবে। মাছ মাছের সাইজ যদি বড় হয় তবে পিঠের অংশ গুলো কে দুই ভাগে ভাগ করে নিয়ে মাছগুলোকে সুন্দর মাঝারি সাইজের পিস পিস করে নিতে হবে।মাছ গুলো কাটা হলে অবশ্যই মাছ গুলো কে ধুয়ে পরিষ্কার করে ফেলতে হবে। এভাবে মাছ কাটলে মাছটি সুন্দর ভাবে কাটা হবে। এবং তুলনামূলকভাবে মাছের পিস বাড়ে অধিক পরিমাণে।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

মানু,ষের তৈরি এই স্থাপনা গুলো আপনাকে অবাক করে দিবে, অবি,শ্বাস্য ৭ টি নির্মাণ, যেগুলো দেখতে স্ব,প্নের মতো!

নিজস্ব প্রতিবেদন: ইঞ্জিনিয়ারিং প্রযুক্তির উন্নতির ফলে মানুষ পৃথিবীতে তৈরি করেছে বিভিন্ন আশ্চর্যজনক ও অবাক করার …

Leave a Reply

Your email address will not be published.