একদম সহজ রেসিপিতে তৈরি করুন এই মজার স্বাদের পোলাও। যা রেস্টুরেন্টের স্বাদকেও হার মানাবে।

নিজস্ব প্রতিবেদন: নতুন খাবার আর নতুন রান্না কার না পছন্দ। আর তাই আমাদের চ্যানেলের আজকের রান্নার আয়োজন থাকছে নতুন ও উপাদেয় খাবার রান্না রেসিপি।আজ রান্না আয়োজনে থাকছে সহজ ও সুস্বাদু চিংড়ি পোলাও রেসিপি।আমাদের চিংড়ি পোলাও পরিচিত না হলেও পোলাও কিন্তু আমাদের কাছে অতি পরিচিত একটি খাবার। বাঙালি ঐতিহ্যবাহী খাবার গুলোর মধ্যে অন্যতম একটি খাবার হচ্ছে পোলাও।

কিন্তু বর্তমানে চিংড়ি পোলাও একটি জনপ্রিয় খাবার হয়ে উঠেছে আমাদের কাছে ।কিন্তু আমাদের অনেকের রান্না করার পদ্ধতি অজানা থাকার কারণে আর রান্না করে খাওয়া হয়ে থাকেনা। ইউটিউব কিংবা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের অজানা অনেক ধরনের রেসিপির প্রতিবেদন এবং খুব সহজেই পাওয়া যায়। যাতে আপনারা খুব সহজেই অজানা খাবারগুলো রেসিপি এগুলো শিখতে পারবেন।

চলুন দেরী না করে দেখেনা যাক আজকের এই রেসিপিটি কিভাবে তৈরি করা যায়। উপকরণ: পোলাওয়ের চাল বা বাসমতি চাল ১ কেজি। চিংড়ি মাঝারি আকারের আধা কেজি।নারকেলের দুধ ১ কাপ। নারিকেল কোরানো আধা কাপ বেটে নেওয়া। পেঁয়াজ-কুচি ৫/৬টি। পেঁয়াজ-বাটা ২ টেবিল-চামচ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। বিরিয়ানির মসলা আধা চা-চামচ। দারুচিনি, এলাচি ও তেজপাতা ২টি করে।

কাঁচা-মরিচ ৫,৬টি। মরিচের গুঁড়া সামান্য। তেল বা ঘি পরিমাণ মতো। লবণ (স্বাদ মতো)।টমেটো ক্যাচাপ,টক দই, গরম পানি পরিমাণ মতো। পদ্ধতি: আজকের ভিডিওটিতে বাসমতি চাল দিয়ে পোলাওটি রান্না করা হয়েছে। আপনারা চাইলে চিনিগুড়া চাল বা অন্যান্য চাল দিয়েও রান্না করতে পারেন।চাল গুলো ভালো করে ধুয়ে 1 ঘন্টার মত ভিজেয়ে রাখুন এবং পানি ঝরিয়ে নিন।

প্রথমে প্যানে তেল গরম করে অল্প লবণ ও মরিচ-গুঁড়া দিয়ে চিংড়িগুলো হাল্কা ভেজে নিন। এক্ষেত্রে চিংড়িগুলো বেশি ভাজা করা যাবে না। তারপর এই প্যানেই পরিমাণ মতো তেল দিয়ে গরম মসলা ও পেঁয়াজের-কুচি ভেজে বাদামি করে নিতে হবে। অর্ধেকটা পেঁয়াজ ভাজা তুলে রেখে দিন। বাকি পেঁয়াজের সঙ্গে একে একে পেঁয়াজ-বাটা, নারিকেল-বাটা, আদা ও রসুন বাটা,দারচিনি, এলাচ, তেজপাতা,টমেটো ক্যাচাপ, লবণ ও মরিচের-গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে তাতে ভাজা চিংড়ি মাছ ঢেলে দিন।

সামান্য পানি দিয়ে চিংড়ি মাছগুলোকে কষিয়ে তাতে দই,নারকেলের দুধ, বিরিয়ানির মসলা এবং কাঁচামরিচ দিয়ে ১০ থেকে ১৫ মিনিট রান্না করুন। চিংড়িগুলো আলাদা পাত্রে তুলে রেখে, মাছের ঝোলের সঙ্গে চাল দিয়ে ছয় থেকে সাত মিনিট ভেজে পরিমাণ মতো গরম পানি দিয়ে দিন। কয়েকবার ফুটে উঠলে পোলাওয়ের সঙ্গে রান্না করা চিংড়ি দিয়ে উপরে পেঁয়াজ-ভাজা ছড়িয়ে দিন। অল্প আঁচে ঢেকে ২০ মিনিট রান্না করুন। তারপর নামিয়ে গরম গরম চিংড়ি পোলাও সালাদের সঙ্গে পরিবেশন করুন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

মাত্র 10 টাকার দুধ দিয়ে সহজেই ঘরেই তৈরি করুন মজাদার রসমালাই। রইল এ টু জেট রেসিপি।

নিজস্ব প্রতিবেদন: বাঙ্গালীদের ঐতিহ্যবাহী খাবার গুলোর মধ্যে অন্যতম একটি খাবার হচ্ছে রসমালাই। আমরা ছোট বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *