কুয়োর মধ্যে পড়ে গেল বড় কিং কোবরা, গ্রামবাসি মিলে সাপুড়ে এনে সাপটিকে উদ্ধার করে জঙ্গলে মুক্ত করে দিল, তুমুল ভাইরাল সেই ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: সাপ দেখে ভয় পায় না এমন লোক খুব কমই পাওয়া যাবে। সাপ একটি বিষধর প্রাণী। যার বিষে মানুষ মরে যায়।পৃথিবীতে এমন অনেক সাপ আছে যাদের লেজে শরীরের যে কোন অংশ লাগলে সাথে সাথে মানুষ মারা যায়। পৃথিবীতে এমন অনেক সাপ আছে যাদের কামড়ে মানুষ ৫ থেকে ১০ সেকেন্ডের মধ্যেই মারা যায়। কিছু কিছু সাপ আছে তাদের তেমন বিষ থাকে না এবং মানুষকে কামড়ালে সেই সাপের বিষ ক্রিয়া করে না। তবে আমরা ছোট বড় সবাই সাপ থেকে বিরত থাকি। কারণ বেশিরভাগ সাপে বিষধর সাপ হয়।

সাপ পানিতে এবং দাঙ্গায় দুই স্থানে বসবাস করে। সাপের কোন নিজস্ব বাসা থাকে না। তারা ইঁদুরের গর্ত এবং ব্যাঙের গর্তে লুকিয়ে থাকে। ইদুর এবং বেঙ সাপ খাদ্য হিসেবে খেয়ে থাকে। সাপ যখন পানিতে থাকে তখন মাছ শিকার করে থাকে।পৃথিবীতে এমন কিছু সাপ আছে যা খবর বিষধর হয়ে থাকে। এর মধ্যে অনেকগুলো হয়ে থাকে অনেক আক্রমনাত্মক। বিভিন্ন বিভিন্ন আকৃতির হয়ে থাকে। কিছু কিছু সব খুবই ক্ষুদ্র আকৃতির হয়ে থাকে। পৃথিবীতে সবচেয়ে ক্ষুদ্র আকৃতির সাপটি দেখতে কেঁচোর মতো।

আর সবচেয়ে বড় সাপ হচ্ছে অ্যানাকন্ডা। কিন্তু আমাদের দেশের সবচেয়ে বড় সাপ অজগর। পৃথিবীতে আকৃতির দিক দিয়ে সবচেয়ে বড় সবগুলোর দ্বিতীয় হচ্ছে এ অজগর। আরে অজগরের আবাসস্থল আমাদের দেশে। তবে অজগর একটি নির্বিষ সাপ। আমরা বর্তমানে ইন্টারনেটে বিভিন্ন ধরনের সাপের ভিডিও দেখে থাকি।যেগুলোতে বিভিন্ন সাপের চিত্র ধারণ করা থাকে। আজকের এই ভিডিওটি দেখানো হয়েছে গ্রামের একটি পুরনো কুপের মধ্যে একটি কিং কোবরা সাপ পড়ে যায়। এবং সেখানে এটি ভাসতে থাকে।

এবং পরবর্তীতে গ্রামবাসীরা টের পেয়ে সাপ উদ্ধারকারী বাহিনীকে খবর দেয়। এবং উদ্ধারকারীরা এসে অনেক কষ্ট করে কপিকল লাগে কোন নিচে নামে। এবং অনেক চেষ্টা প্রচেষ্টার করে ছাত্রীকে উদ্ধার করতে পারে। এবং উদ্ধারকর্মীরা সাপটিকে নিয়ে জঙ্গলে ছেড়ে দেয়। আমরা যারা গ্রামে বসবাস করি তারা সচরাচর বিভিন্ন সাপের সম্মুখীন হয়ে থাকি।এবং বিভিন্ন সময় বিভিন্ন সাপকে মেরে ফেলি। এটা মোটেও উচিত নয়।

কেননা যদিও সাপ অনেক বিষধর হয়ে থাকে কিন্তু এটি খুব শান্ত প্রকৃতির একটি প্রাণী। যা আমাদের প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। প্রকৃতির প্রত্যেকটি প্রাণী তার বেঁচে থাকার অধিকার রয়েছে। কোনভাবেই তাদের হত্যা করার অধিকার আমাদের নেই। সাপকে কেউ বিরক্ত না করলে কোনদিন কাউকে আক্রমণ করে না। সাব ইঁদুর নিধন করে আমাদের ফসলের ক্ষেত কে রক্ষা করে। এছাড়াও সাপের বিষ দিয়ে বিভিন্ন ধরনের প্রতিষেধক তৈরি করে। বর্তমানে বিভিন্ন সাপের খামার গড়ে উঠেছে আমাদের দেশে।

তাই আমাদের প্রত্যেকের উচিত শান্ত প্রকৃতির এই প্রাণীটিকে রক্ষা করা। সাপ বন্যপ্রাণী হলোও মাঝেমধ্যে লোকালয়ে এসে বাসা তৈরি করে। বিভিন্ন সময় ইন্টারনেটে বিভিন্ন সাপের ভিডিও দেখে থাকি। যেগুলো দেখা যায় মানুষের ঘরের মধ্যে বাসা বেঁধে ডিমও পাড়ে। তাই গ্রামে যাদের বসবাস তাদের বসতবাড়ি কিংবা আশেপাশে এ ধরনের সাপের উপস্থিতি লক্ষ করা যেতে পারে। তখন আমাদের উচিত সাপগুলোকে না মেরে উদ্ধারকর্মী বাহিনীকে খবর দেওয়া।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

বাই সা,ইকে,লের রিং দিয়ে দারুন কায়দা করে বাননো হল ব,ন্দুক, সেই ব,ন্দুক দিয়ে গুলি করে শিfকার করল বড় মাছ তুমুল ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: বর্তমান প্রযু,ক্তি আমাদের দিনকে খুব সহজ করে তুলে দিয়েছে। কিন্তু এই প্র,যুক্তি একদিনে …

Leave a Reply

Your email address will not be published.