গরমে ঝলমলে ত্বক পাওয়ার ৫ সহজ উপায়

ত্বক পঞ্চেন্দ্রিয়ের একটি। ত্বকের যত্ন নেওয়া অনেক জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, শরীরের সামগ্রিক সুস্থতায় ত্বকের যত্ন দরকার। গরমে ঘামের কারণে ত্বকে যেসব সমস্যা তৈরি হয় এ জন্য ত্বকের যেসব যত্ন নেওয়া যায় চলুন জেনে নেওয়া যাক।

ত্বক পরিষ্কারে দুধ : আধুনিক গবেষণা বলছে, ত্বক পরিষ্কার করতে দুধের জুড়ি মেলা ভার। আবার দুধের সঙ্গে যদি হলুদ মিশিয়ে নিতে পারেন, তবে ব্রণের সমস্যা কমে যায় অনেকটাই। দুধ ত্বকের অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করে।

ময়েশ্চরাইজার : গরমকালে আর্দ্রতা এমনিতেই বেশি থাকে। তাই এই সময়ে সবার উচিত লাইট কোন ময়েশ্চারাইজার ব্যবহার করা। গরমকালে জোজোবা তেল ও ভিটামিন ই সমৃদ্ধ ময়েশ্চরাইজার ব্যবহার করলে ভালো থাকে ত্বক। যে যে ময়শ্চরাইজারে ফলের নির্যাস ব্যবহার করা হয়, সেগুলো ত্বকের যত্নে বেশ কার্যকর।

বাহুমূলের যত্ন : ত্বকের যত্নে আগ্রহী অনেকেও অনেক সময়ে অবহেলা করেন বাহুমূল। কিন্তু গরমকালে এই স্থানের যত্ন নেওয়া খুবই জরুরি। বর্তমানে বাহুমূলের যত্নে ডিও রোল অন ব্যবহার করেন অনেকে। তবে এ ধরনের প্রসাধনী ব্যবহার করতে হলে খেয়াল রাখুন যেন তাতে অ্যালকোহল না থাকে।

অ্যালোভেরা : অ্যালোভেরা ত্বক মসৃণ করে ও অতিরিক্ত গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। পাশাপাশি, অ্যালোভেরা ব্যবহার করলে শীতল থাকে ত্বক। সানস্ক্রিন লোশন কিংবা ময়েশ্চারাইজার সিরামের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল।

শাওয়ার জেল : গরমকালে অনেকেই একাধিকবার গোসল করেন। গোসলের সময় বারবার সাবান ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। এ জন্য শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। এতে এক দিকে যেমন দূর হবে ত্বকে জমে থাকা ময়লা ও তৈলাক্ত পদার্থ, তেমনই ছড়াবে সুগন্ধও।

আরো পড়ুন

ঠোঁটের কালচে ভাব দূর করার একদম সহজ উপায় তাও আবার ঘরে বসেই।

যুগের সঙ্গে তাল মিলিয়ে ঠোঁট রাঙাতে গিয়ে ঠোঁটের ক্ষতি নিয়ে শঙ্কায় বহু নারী। নামকরা কোম্পানির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *