গ্রামের বৌদির হাতে সরষে ইলিশ চেটে পুটে খেল সবাই, রইলো ভিডিও সহ রেসিপি!

নিজস্ব প্রতিবেদন: গ্রামের বৌদির হাতে সরষে ইলিশ ও বাঁধাকপি,চেটে পুটে খেল সবাই, রইলো ভিডিও সহ রেসিপি! বিভিন্ন খাদ্য তালিকা শীর্ষে রয়েছে ইলিশ মাছ ।কিন্তু ইলিশ মাছ দিয়ে বাঁধাকপির রেসিপি আমরা খুব কম মানুষই জানি। তাই এক ভিন্ন রকম রেসিপি নিয়ে আজকে আমরা হাজির হয়েছি। আজকের রেসিপি টি হচ্ছে সরষে ইলিশ দিয়ে বাঁধাকপির ।এ অসাধারণ রেসিপি সচরাচর দেখা যায় না । চলুন জেনে নেই কি করে তৈরি করতে হয় ভিন্ন স্বাদের এই রেসিপিটি ।

উপকরণ সমূহঃ ইলিশ মাছ,বাঁধাকপি, কাঁচা লঙ্কা, আদা, সরষে, ছোট আলু, সরিষার তেল, লবন।জিরা, লাল মরিচ, তেজপাতা।

রন্ধন প্রক্রিয়া: বাঁধাকপির ঘন্ট প্রথমে ইলিশ মাছের মাথা কেটে ধুয়ে নিতে হবে। তারপর বাঁধাকপি গুলো কেটে ধুয়ে নিতে হবে। এরপর রান্নার কাজ শুরু করতে হবে। প্রথমে কড়াই নিতে হবে তার মধ্যে জিরা তেজপাতা ভেজে নিয়ে পরবর্তীতে বেটে নিতে হবে। এরপর চুলা জ্বালিয়ে কড়াই বসাতে হবে ।কড়াইয়ে তেল ঢালতে হবে।

তেল গরম হলে সেটার মধ্যে জিরা আর তেজপাতা দিতে হবে এবং তার সাথে লাল মরিচ দিতে হবে। এর সাথে আলু দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে নিতে হবে। আলু গুলো কষানোর পর এর মধ্যে কাঁচা মরিচ দিতে হবে। তারপরের মধ্যে বাধা গুলো দিয়ে দিতে হবে। বাঁধাকপি গুলো দেওয়ার পর কিছুক্ষণ নেড়ে মধ্যে ঢাকনা দিতে হবে ।

কিছুক্ষণ জ্বাল দেওয়ার পর এর মধ্যে মটরশুঁটির দিতে হবে। এর মধ্যে ইলিশ মাছের মাথা গুলো ভেজে নিয়ে বাঁধাকপির মধ্যে দিয়ে দিতে হবে। এর মধ্যে কিছুটা চালের গুঁড়া পানি দিয়ে গুলি এসেই পানি বাঁধাকপি মধ্যে দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এভাবে কিছুক্ষন আচে রেখে দিলেই বাঁধাকপির ঘন্টটি তৈরি হয়ে যাবে।

সরষে ইলিশ: ইলিশ মাছ থেকে কেটে সুন্দর ভাবে ধুয়ে নিতে হবে। তারপর এর মাঝে কাঁচা মরিচ এবং সরষে বাটা দিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে সরষের তেল ও হলুদ মরিচের গুঁড়া দিতে হবে। এগুলো একসাথে মিশিয়ে নিতে হবে। চুলায় কড়াই দিতে হবে । কড়াই মধ্যে তেল দিয়ে তেল গরম হওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

তেল গরম হলে মসলা মিশিয়ে রাখা ইলিশ মাছ গুলো তেলে ছেড়ে দিতে হবে। এর মধ্যে কিছুটা পানি দিয়ে কড়াইয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ জ্বাল করে নিতে হবে। ভালো তো জাল করা হলেই তৈরি হয়ে যাবে সকলের প্রিয় সরষে ইলিশ।আশাকরি রেসিপিটি ভালো লাগবে। রেসিপিটি ভালো লাগলে অবশ্যই বাসায় তৈরি করে দেখবেন।

আরো পড়ুন

এই পদ্ধতিতে সারা বছর জুড়ে সংরক্ষণ করুন টাটকা আম, লাগবে না কোনা,ক্যামিকেল, রোদে শুকানো, রইল A-Z পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: আম একটি মৌসুমী ও ফল। মৌসুম ছাড়া আম পাওয়া যায় না। আম সারা ...

Leave a Reply

Your email address will not be published.