গ্রাম্য পদ্ধতিতে রান্না করুন খুব দারুন স্বাদের লোভনীয় চিংড়ির জুল, প্লেটের ভাত শেষ হয়ে যাবে নিমিষেই, রইল স্টেপ বাই স্টেপ রেসিপি!

নিজস্ব প্রতিবেদন: চিংড়ি মাছের তরকারি আমরা অনেকেই পছন্দ করি । চিংড়ি মাছ প্রায় আমাদের সকলের কাছেই প্রিয় একটি মাছ। বাঙালি মানুষের ঐতিহ্যবাহী একটি খাবার হচ্ছে চিংড়ি মাছ দিয়ে তৈরি নানা তরকারি ভাজি। চিংড়ি মাছ দিয়ে তৈরি এটি অত্যন্ত মজাদার ও সুস্বাদু রেসিপি। আমরা অনেকেই মজাদার চিংড়ি মাছের ঝোল রেসিপি পারফেক্ট ভাবে তৈরি করতে পারি না । সব কিছু সঠিক ভাবে দিয়ে রান্না করতে গেলে আমাদের রেসিপি পরিপূর্ণ হয় না। তার আজকে আমরা একদম পারফেক্ট চিংড়ি মাছের ঝোলের রেসিপি নিয়ে হাজির হয়েছি।

পারফেক্ট রেসিপি পেতে হলে অবশ্যই কিছু স্টেপ ফলো করতে হবে।আসুন জেনে নেই কিভাবে একদম পারফেক্ট দুর্দান্ত স্বাদের চিংড়ি মাছের মালাইকারি তৈরি করতে হয়। চিংড়ি মাছের ঝোল এই রেসিপিটি তৈরি করতে আমাদের যা যা লাগবে।উপাদান সমূহঃ চিংড়ি মাছ, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ, আদা রসুন বাটা, তেজপাতা, এলাচ, হলুদ মরিচের গুঁড়া, লবন, সরিষার তেল, গোল মরিচ বাটা , রন্ধন প্রক্রিয়া :প্রথমে চিংড়ি মাছ গুলো কে ভালো করে কেটে পরিস্কার করতে হবে। তারপর পানি দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার পরিচ্ছন্ন করে নিতে হবে ।

পরিষ্কার করে রাখা চিংড়ি মাছ গুলোকে সামান্য পরিমাণের লবণ ও সামান্য পরিমাণ হলুদ দিয়ে কিছুক্ষণের জন্য মিশিয়ে রেখে দিতে হবে। পরিষ্কার করা লবণ ও হলুদ মিশিয়ে রাখা চিংড়ি মাছ গুলো কে চুলার মধ্যে আগুন জ্বালিয়ে এর মধ্যে কড়াইয়ের তেল দিয়ে লবণ ও হলুদ মিশিয়ে রাখা চিংড়ি মাছ গুলো কে ভালো করে লালচে বাদামি করে ভেজে নিতে হবে।মাছ ভাজা হয়ে গেলে এটি কে তুলে রাখতে হবে। এরপর আবার আগুন জ্বালানো চুলায় কড়াই বসিয়ে দিয়ে এর মধ্যে তেল দিতে হবে। তেল গরম হয়ে এলে এর মধ্যে গোটা জিরে ও তেজপাতা কিছুক্ষণ ভেজে নিতে হবে।

এরপর এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে পেঁয়াজ কুচি করে ভেজে নিতে হবে।এরপর অল্প ভেজে রাখা পেঁয়াজ কুচির মধ্যে আদা রসুন বাটা,গোলমরিচ বাটা,হলুদ মরিচের গুঁড়া,লবণ (পরিমাণমতো) এলাচ,তেজপাতা আর অল্প পানি দিয়ে কিছুক্ষণ মসলা গুলো কে কষিয়ে নিতে হবে। মসলা গুলো ভালো করে কষিয়ে নেওয়া হয়ে গেলে এর মধ্যে এর মধ্যে দিয়ে দিতে হবে একটি কেটে রাখা টমেটো। তারপর দিতে হবে আগে থেকে বাদামি করে ভেজে রাখা চিংড়ি মাছ গুলোকে সেই কষানো মসলার মধ্যে দিয়ে দিতে হবে।

চিংড়ি মাছ গুলো মসলার মধ্যে দিয়ে দেয়া হলে,সে চিংড়ি মাছ গুলোর সাথে পরিমাণ মত লবণ দিয়ে মসলার সাথে বেঁধে রাখা চিংড়ি মাছ গুলোকে ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে নিতে হবে। মনে রাখতে হবে, এই চিংড়ি মাছ ভাজার সময় লবণ দেওয়া হয়েছে তাই পরিমান মত লবন দিতে হবে। মেশানো হয়ে গেলে সেই পাত্রের মধ্যে পরিমাণ মত পানি দিয়ে দিতে হবে।পানি দেওয়া হয়ে গেলে এরমধ্যে কয়েকটি কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। কাঁচা মরিচ দেওয়া হলে পাত্রের তরকারি কে কিছুক্ষণের জন্য জ্বাল করতে হবে ।

জ্বাল করা শেষ হলে দেখতে হবে রেসিপিটির লবন ঠিক মত আছে কিনা, ঠিক না থাকলে ঠিকঠাক মতো লবন দিয়ে নেড়ে নিয়ে তরকারি টি একটু ফুটিয়ে নিলেই হয়ে যাবে আমাদের এই অসাধারণ রেসিপি টি। অবশ্যই আপনারা বাসায় এই সুস্বাদু রেসিপি তৈরি করে দেখবেন। আশা করি আপনাদের ভালো লাগবে।রেসিপিটি তৈরি করে বাসার সকল কে পরিবেশন করুন। এই চিংড়ি মাছের ঝোল গরম গরম ভাতের সাথে পরিবেশন করলে খুব তৃপ্তির সাথে ভাত খাওয়া যাবে এবং স্বাদ হবে অতুলনীয়। এই চিংড়ি মাছের ঝোল দিয়ে খুব মজা করে প্লেট শেষ করে ভাত খাওয়া যাবে।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

এই পদ্ধতিতে সবচেয়ে সেরা স্বাদে রান্না করুন চিকেন কড়াই, এই যাদুকরি চিকেন একবার খেলে সারা জীবন মনে থাকবে!

নিজস্ব প্রতিবেদন: মুরগির মাংস দিয়ে অনেক ধরনের খাবারের আইটেম হয়ে থাকে। যারা মুরগির মাংস খেতে …

Leave a Reply

Your email address will not be published.