টাকা জমানোর সহ’জ ৫ কৌশল, জীবন বদলাতে জে’নে নিন!

অর্থ জমানো’র ইচ্ছা সবারই থাকে। কিন্তু বেশির’ভাগ মা’নুষই অর্থ জমাতে পারে না। অর্থ জমাতে গেলে খরচ করা’র সময় কিছুটা সত’র্ক হতে হয়। আ’বার নানা কৌ’শল প্রয়োগ করা যেতে পারে।নতুন বছরের শুরু’তেই অর্থ সঞ্চ’য়ে’র অ’ভ্যা’সটা গড়ে তুলু’ন।

প’রিকল্পনা: দৈন’ন্দিন আ’প’নার খর’চ কত হয় তা একটু চিন্তা করুন। সেখান থেকে আপনি সামান্য কিছু খরচ কমিয়ে জমানো শুরু করলে এক বছর পরে আ’পনার জমা’নো টাকা কত হবে ‘ভাবুন। সেটা পাঁচ বছর পর কত হতে পারে? সে’জন্য ছোট্ট এ’কটি পরি’ক’ল্পনা করুন।

এছাড়া আপ’নার বড় কোনো খরচ থাকলে সেটা কী’ভা’বে সাম’লাবেন ঠিক করে ফেলুন। আর বর্ত’মান আপ’নার যা আয় সেটা সামান্য হলেও কী’’ভাবে বাড়া’নো যায় সেই পরি’কল্পনা করে এগো’তে শুরু করুন।

ব্যাঙ্ক অ্যাকা’উন্ট: আ’পনার অ্যা’কাউ’ন্টে টাকা থাকলেই খরচ ক’রতে হবে এমন নয়। খরচ করার আগে চিন্তা ক’রুন আপনার জরুরী প্রয়ো’জন মেটা’নোর পর অ্যাকা’উন্টে সর্ব’শেষ কত ছিল। সেটা পর’বর্তী মাসে বেড়েছে কিনা। প্রতি মাসে জ’রুরী প্র’য়োজন মি’টিয়ে সামান্য হলেও অ্যা’কাউন্টে ব্যা’লান্স বাড়া’তে থাকুন।

ক্রেডিট কার্ডে সত’র্ককতা: ক্রেডিট কার্ড আপনা’কে সব সময় ঋণী করে রাখে। তাই এই কার্ড অযথা ব্যবহার করবেন না। খুব জরু’রী প্রয়ো’জন ছাড়া এড়িয়ে চলুন। ক্রেডি’ট কা’র্ডের মা’ধ্যমে কে’নাকা’টায় আপ’নাকে বেশির’ভাগ সময় সুদ দিতে হবে। যা আ’পনার পকেট থেকে অ’হেতুক টাকা বের করে নে’য়ার মতো।

কেনাটা’কার আগে ভাবুন: আপ’নার কো’নো কিছু পছন্দ হ’য়েছে বলে সেটি কিন্তু মন চাইতে পারে। কিন্তু যেকো’নো প’ছন্দের জি’নিস কেনার আগে ভাবুন; এটি না কিন’লে আ’পনার কোনো সম’স্যা হবে কিনা বা এটি যে কাজে ব্যবহা’র কর’বেন সেই কাজ আপনি অন্য কোনো উপায় সার’তে পারেন কিনা।

যদি না কিনে পারা যায় তাহলে অ’হেতুক কেন পয়সা খরচ ক’রবেন? পৃথি’বীতে পছন্দের শেষ নেই। তাই পছন্দ হলেই যদি কি’নতে থাকে’ন তাহলে আপনার কেনা কখনো’ই শেষ হবে না। ঋণ শোধ করুন: যদি আপনি ঋ’ণী থাকেন তাহলে বছরের প্রথম থেকেই শোধ করা শুরু করুন। ঋণ মা’নুষের ব্য’ক্তি’ত্ব ন’ষ্ট করে এবং হৃদয়কে ছোট করে দেয়। আপনি ঋ’ণমু’ক্ত থাকলে স্বাচ্ছ’ন্দ্যে কাজ ক’রতে পারবেন। উপা’র্জন বাড়া’নো’র জন্য ব্য’ক্তিত্ব অন্যত’ম বিষয়।

বিমা বা ডিপো’জিট: বছরের শুরুতে একটি বিমা বা ডিপো’জিট স্কিম শুরু করুন। সেটা আ’পনার সাধ্যম’তো করুন। প’রিমাণ যত ছোটই হোক এটি কর’লে আপনার সঞ্চ’য়ের অভ্যা’স গড়ে উঠবে। পরে এটিকে আপনি বা’ড়িয়ে ফে’লতে পার’বেন। তবে এ’ক্ষেত্রে অব’শ্যই বিশ্বস্ত প্র’তিষ্ঠান বেছে নিতে হবে।

আরো পড়ুন

একদম মানুষের মত দারুন ভাবে গান গাইছে শালিক পাখি, মানুষের সাথে বলছে নানান সব কথা, তুমুল ভাইরাল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন: আদিকাল থেকেই বিভিন্ন প্রাণী মানুষের দাসত্ব গ্রহণ করে আসছে, মানুষ বিভিন্ন কায়দায় বিভিন্ন ...

Leave a Reply

Your email address will not be published.