ডিমের পর ভুলেও যে খাবার খাবেন না

শরীরকে সুস্থ রাখতে আমাদের সঠিক আহার প্রয়োজন। আর সঠিক খাবার বিচার করা হয় পুষ্টিগুণ দিয়ে। যে খাবেরের পুষ্টিমূল্য যত বেশি, তা আমাদের শরীরের পক্ষে ভালো। কিন্তু প্রোটিন খেতে হবে বলে একসঙ্গেই সব কিছু খেয়ে ফেললে চলবে না। এতে হতে পারে বিপত্তি।

কারণ শরীরকেও তো তা হজম করতে হবে। কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়। এতে শরীরের ক্ষতিই হয়। এছাড়াও এমন কিছু খাবার আছে, যা একসঙ্গে খেয়ে নিলে বিপদ। এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে। যে কারণে খাদ্যাভ্যাসের ক্ষেত্রে সঠিক নিয়ম মেনে খাওয়া খুবই জরুরি।

ডিম আমাদের শরীরের পক্ষে খুবই উপকারী। প্রতিদিন একটা করে ডিম খেতে বলেন বিশেষজ্ঞরা। কিন্তু সুস্থ থাকতে ডিমের সঙ্গে এই খাবারগুলো না খাওয়াই ভালো।

চিনি
ডিম আর চিনি একসঙ্গে মিশলেই সেখান থেকে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়। যা রক্তকে জমাট বাধিয়ে দেয়।

সয়া দুধ
সয়া মিল্কের সঙ্গে ডিম খাবেন না। এতে দেহে প্রোটিনের শোষণ বাধাপ্রাপ্ত হয়।

চা
ডিম এবং চা অনেকেই একসঙ্গে খান। বিশেষত অনেক ভাজাভুজিতে ডিম মেশানো হয়। আবার ডিমভাজার সঙ্গে চা কিংবা কফিও অনেকে পছন্দ করেন। কিন্তু এই দুই খাবার একসঙ্গে হজম করা বেশ কঠিন। এছাড়াও এখান থেকে হতে পারে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও। যা পরবর্তীকালে শরীরকে ড্যামেজ করে দেয়।

বেকন
ডিমের সঙ্গে বেকনের কম্বিনেশন বিশ্ব জুড়েই খুব জনপ্রিয়। ব্রেকফাস্ট টেবিলে এই দুটি খাদ্য একসঙ্গেই পরিবেশন করা হয়। কিন্তু বেকন এবং ডিম এই দুয়ের মধ্যেই থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। সেই সঙ্গে ফ্যাট। একসঙ্গে খেলে সঙ্গে সঙ্গেই এনার্জি পাওয়া যায় কিন্তু একটু পরেই তা ভ্যানিশ হয়ে যায়। ফলে শরীর ক্লান্ত অবসন্ন হয়ে পড়ে।

পারসিমন
পারসিমন হল একরকম মিষ্টি জাপানি ফল। ডিম খাওয়ার পর এই ফল খেলে গ্যাস্ট্রিকের সমস্যা আসে।

অন্যান্য যে খাবার এড়িয়ে চলবেন
ডিমের সঙ্গে এই সব খাবারও এড়িয়ে চলুন। বিশেষত তরমুজ জাতীয় কোনও ফল খাবেন না। এমনকী চিজ, দুধ, দুগ্ধজাত দ্রব্য, বিভিন্ন শস্যদানা এসব না খেলেই ভালো।

তথ্য: টাইমস অফ ইন্ডিয়া

আরো পড়ুন

এই পদ্ধতিতে নারিকেলের চারা রোপন ও পরিচর্যা করলে খুব অল্প সময়ে দিবে বাম্পার ফলন, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশের ভিয়েতনাম নামের নতুন একটি নারিকেলের চারা বের হয়েছে যেটি ভালোভাবে রোপন ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *