ধান ক্ষেতে পড়া থাকা ঘাসের আবরন টান দিতেই লংকা কান্ড! লুকিয়ে ছিল ঝাকে ঝাকে শিং মাছ, সেকেন্ডের মধ্যেই বদলে গেল যুবকের ভাগ্য। তুমুল ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন:কখন কি নিজের হাতে মাছ ধরেছেন? আপনি চাইলেই মাছ ধরতে পারবেন না মাছ ধরার জন্য অবশ্যই আপনাকে কিছু কৌশল জানতে হবে। অন্যান্য সব কৌশলগুলোর মত হ্যান্ড ফিশিং ঠিক তেমনি একটি কৌশল। হ্যান্ড ফিশিং এর মাধ্যমে মাছ ধরে ভিডিও ভাইরাল হয়েছে অনেক তার মধ্যে অন্যতম একটি ভিডিও হচ্ছে এটি।

এটি ইউটিউবে তুমুল পরিমাণ ভাইরাল হয়েছে।মাছে-ভাতে বাঙালির জীবন, সেই মাছ যখন হারিয়ে যাচ্ছে তখন দেশের খাল-বিল, নদী-নালা, হাওর-বাওরে মাছ ধরার উৎসবের কথা অনেকটাই রূপকথার গল্পের মতো। গ্রাম বাংলার জনপদে নানাভাবে মাছ ধরার পদ্ধতি প্রচলিত রয়েছে। যা আবহমান বাংলার দীর্ঘদিনের লালিত সংস্কৃতি ও ঐতিহ্যের স্মারক বহন করে। কিন্তু এ সংস্কৃতি এখন প্রায় বিলুপ্তির পথে।

মাছ ধরার উৎসবগুলোর মধ্যে অন্যতম উৎসব হচ্ছে পলো বাওয়া।পলো বাওয়া উৎসব গ্রাম বাংলার ঐতিহ্যের একটি অংশ।মাছ ধরা সত্যি খুব আনন্দের একটি কাজ। তাই একজন যুবক নিজের হাতে মাছ ধরে সেটি ভিডিও করে ছেড়ে দিয়েছে ইউটিউব এ। আর সেই ভিডিও দেখতে অনেক দর্শক ভিড় করছে। আপনি চাইলে যে দেখে আসতে পারেন সেই ভিডিওটি।

আপনার খালি হাতে একটি মাছ ধরা এটি ক্যাম্প ফায়ারের আশেপাশের গল্প শোনার মতো শোনাচ্ছে, এটি নিশ্চিত হওয়ার জন্য একটি লম্বা গল্প। তবে,হ্যান্ড ফিশিং এর কাজ এবং প্রচুর লোক এটি করে।আপনি ক্যাটফিশের জন্য নুডলিংয়ের কথা শুনে থাকতে পারেন, তবে অন্য ধরনের মাছগুলি কেবল আপনার হাতে ধরা যায় এবং বাস্তবে হ্যান্ড ফিশিং যথেষ্ট সাধারণ যে কোনও কোনও অঞ্চলে এটি নির্দিষ্ট মাছ ধরার নিয়ম রয়েছে।

অবিশ্বাস্য দলীয় কৌতুকের চেয়ে বেশি, আপনার খালি হাতে মাছ শিখানো একটি অমূল্য বেঁচে থাকার দক্ষতা, আপনাকে শূন্য সরঞ্জাম দিয়ে খাদ্য সংগ্রহের সুযোগ দেয়। তবে, আপনার পিছনে প্রাচীরের বিপরীতে থাকা সত্ত্বেও, এই বিষয়টি মনে রাখবেন যে এন্ড ফিশিং ঝুঁকি নিয়ে আসে:

জলে ডুবে যাওয়া হাতটি কেবল মাছের দ্বারাই নয়, মাতাল, বিভার, সাপ এবং কচ্ছপকে ঠান্ডা করে দাঁড়িয়ে থাকতে পারে বর্ধিত সময়ের জন্য জল হাইপোথার্মিয়া হতে পারে; যখনই আপনার খালি হাতে মাছ ধরা, এক্সপোজার সীমাবদ্ধ করতে পানিতে কেবল নিজের বাহু রাখুন।

হ্যান্ড ফিশিং শুনতে বা দেখতে যতটা সহজ মনে হয় এটি করতে গেলে যতটা সহজ নয়। আপনি যদি একেবারে এক্সপেরিয়েন্স না হন তাহলে আপনার উচিত হবে না একটু চেষ্টা করা।কি করতে চাইলে অবশ্যই আপনাকে প্রথমে প্রশিক্ষণ নিতে হবে।মানুষ পৃথিবীতে অনেক সময় বিভিন্ন রকমের বিভিন্ন অদ্ভুত জিনিস পত্র পেয়ে থাকে।

যা খুব মূল্যবান থাকে। এগুলো কেউ খুঁজে পায়না যার ভাগ্যে আছে সেই এমনিতেই পেয়ে যায়। আমরা অনেক সময় ইউটিউব কিংবা বিভিন্ন সামাজিক মাধ্যমে বিভিন্ন অদ্ভুত জিনিস পাওয়ার ঘটনা শুনে ও দেখে থাকে। তেমনি এই আজকের ভিডিওটিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে খুব দ্রুত ভাইরাল হয়ে যায়। এবং বিভিন্ন নেটিজেনদের মধ্যে সমালোচনার ঝড় তুলে দেয়।

আরো পড়ুন

বৃদ্ধ চাচার চায়না জালে ধরা পরল হাওরের অদ্ভুত ধরনের বড় বড় মাছ। এসব মূল্যবান মাছ ভাগ্য বদলে দিল বৃদ্ধ লোকটির, তুমুল ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: সেই আদিম যুগ থেকেই মানুষ জেলের কাজ করে আসছে। আদিম যুগে যখন মানুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *