পাকা ঘরের দেয়ালের ভিতরে বাসা বেধেছে বড় সা,প দিয়েছে ডিম, হঠাৎ শব্দ পেয়ে জানতে পারে সা,পটির কথা, দেয়াল ভেঙে বের করা হয় সা,পটিকে, ভিডিও ভাইরাল।

আমরা সকলেই জানি যে পৃথিবীতে আ,ক্রমনা,ত্মক এবং ভয়,ঙ্কর প্রা,ণী গুলি,র মধ্যে একটি হচ্ছে সা,প। সা,প বিষ,ধর প্রা,ণী হওয়ায় সবাই তাকে ভ,য় পায়। সা,প বিষ,ধর প্রাণী হলেও এটি বেশ নিরিবিলি ও লুকিয়ে থাকতে পছন্দ করে। সা,পকে যদি কেউ বির,ক্ত না করে তাহলে কারোর উপরই সা,প আ,ক্র,মণ করে না। কেউ যদি সা,পকে মা,রতে আসে অথবা বি,রক্ত করে তাহলে সা,প তার ফণা তুলে আ,ক্র,মণ করার জন্য তেড়ে আসে।

সা,প দেখে ভয় পায় না এমন লোক খুব কমই পাওয়া যাবে। সা,প একটি বি,ষধর প্রা,ণী। যার বি,ষে মানুষ মরে যায়।পৃ,থিবীতে এমন অনেক সা,প আছে যাদের লেজে শরীরের যে কোন অংশ লাগলে সাথে সাথে মা,নুষ মা,রা যায়। পৃথিবীতে এমন অনেক সা,প আছে যাদের কামড়ে মানুষ ৫ থেকে ১০ সে,কেন্ডের মধ্যেই মা,রা যায়। কিছু কিছু সা,প আছে তাদের তেমন বি,ষ থাকে না এবং মানুষকে কামড়ালে সেই সা,পের বি,ষ ক্রি,য়া করে না।
,

তবে আমরা ছোট বড় সবাই ,সা,প থেকে বিরত থাকি। কারণ বেশিরভাগ সা,পে বিষ,ধর সা,প হয়। আজকের ভিডিওতে দেখানো হয়েছে একটি কো,বরা সা,পের উ,দ্ধার করার চিত্র। একটি দালান কোঠার বাড়িতে দেয়ালের ভিতর ফাঁকা স্থা,ন থাকায় একটি কো,বরা সা,প এর মধ্যে বা,সা তৈরি করে নেয়। ঘরের মালিক যখন টের পায় যে এর মধ্যে কোন সা,প লুকিয়ে আছে তখন তিনি সা,পটিকে কোন ক্ষতি না করে সা,প উদ্ধা,রকারী বা,হিনীকে অবগত করে।

সা,প উদ্ধা,রকারী বাহিনীর খবর পেয়ে দ্রু,তই ওই বাড়িতে চলে আসেন। এবং তিনি এসে বুঝতে পারেন এর মধ্যে একটি কো,বরা সা,প লুকিয়ে আছে। তিনি প্রথমে দেয়ালটিকে ভেঙে সা,পটিকে দেখতে পায়। পরে তিনি সা,পটিকে টেনে বের করে নেয়। তিনি দেয়া,লটি খুব সত,র্কতার সাথে ভেঙে,ছেন যেন সা,পটির কোনো ক্ষ,য়ক্ষ,তি না হয়। তিনি বিভিন্ন স্থান থেকে সা,প উদ্ধার করে জ,ঙ্গলে নিয়ে ছেড়ে দেয়। তিনি সা,পটি ধরে একটি ব,ক্সের মধ্যে ভরে নেন ।
,

এবং তিনি নিয়ে এই সা,পটি প্রকৃতিতে ছেড়ে দেবে। প্রাণী,দের প্রতি এই ভালোবা,সা গুলো আমাদের মধ্যে উদ্দীপনা জাগায়। আমাদের উচিত আমাদের আশেপাশের যখন বিভিন্ন সা,পের উপস্থিতি লক্ষ্য করবো এগুলোকে না মেরে বিভিন্ন উদ্ধা,রকারী বাহিনীকে খবর দেওয়া। আমরা যারা গ্রামে বসবাস করি তারা সচরাচর বিভিন্ন সা,পের সম্মু,খীন হয়ে থাকি।এবং বিভিন্ন সময় বিভিন্ন সা,পকে মেরে ফেলি। এটা মোটেও উচিত নয়।

কেননা যদিও সা,প অনেক বি,ষধর হয়ে থাকে কিন্তু এটি খুব শা,ন্ত প্রকৃতির একটি প্রাণী। যা আমাদের প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। প্রকৃতির প্রত্যেকটি প্রাণী তার বেঁচে থাকার অধিকার রয়েছে। কোনভাবেই তাদের হত্যা করার অধিকার আমাদের নেই। সা,পকে কেউ বিরক্ত না করলে কোনদিন কাউকে আ,ক্র,মণ করে না। সাব ইঁদু,র নিধন করে আমাদের ফসলের ক্ষেত কে রক্ষা করে। এছাড়াও সা,পের বিষ দিয়ে বিভিন্ন ধরনের প্রতিষেধক তৈরি করে। বর্তমানে বিভিন্ন সা,পের খামার গড়ে উঠেছে আমাদের দেশে।

তাই আমাদের প্রত্যেকের উচিত শান্ত প্রকৃতির এই প্রাণীটিকে রক্ষা করা। সা,প বন্য,প্রাণী হলোও মাঝেমধ্যে লোকালয়ে এসে বা,সা তৈরি করে। বিভিন্ন সময় ইন্টার,নেটে বিভিন্ন সা,পের ভিডিও দেখে থাকি। যেগুলো দেখা যায় মানুষের ঘরের মধ্যে বা,সা বেঁধে ডি,মও পাড়ে। তাই গ্রামে যাদের বসবাস তাদের বসতবাড়ি কিং,বা আশেপাশে এ ধরনের সা,পের উপ,স্থিতি লক্ষ করা যেতে পারে। তখন আমাদের উচিত সা,পগুলোকে না মেরে উদ্ধার,কর্মী বাহি,নীকে খবর দেওয়া।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

বিবাহিত পুরুষদের লিখাটি মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইল!

মানুষকে নিজের প্রতি আকর্ষিত করার তেমন কোনো রুলবুক নেই। কারণ ভিন্ন মানুষ ভিন্ন ভাবনার হন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *