বন্ধু বানরের বাচ্ছা খেতে এসে বিপদে চিতা! বানরের বন্ধু হাতির আক্রমনে মুত্যের মুখ থেকে ফিরল চিতা, বন্ধুত্যের এমন দৃষ্টান্ত দেখে প্রসংসায় ভাসাল নেটিজনরা!

নিজস্ব প্রতিবেদন:ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ার বদৌলতে অনেক অজানা বিষয় এখন মানুষের কাছে পরিষ্কার । আমরা সচরাচর কোন বিষয়ের জন্য আগে সোশ্যাল মিডিয়া সার্চ করে থাকি সোশ্যাল মিডিয়া আমাদের জানার পরিধি কে আরো বাড়িয়ে তোলে।আমরা সহজেই ছোট থেকে অনেক বড় বিষয় পর্যন্ত জানতে পারি।

কোন কিছুই জানতে চাইলে আমরা সহজে সেটা সোশ্যাল মিডিয়া থেকে জানতে পারি। মিডিয়ার মাধ্যমে অনেক অজানা বিষয় যেমন গভীর জঙ্গলে কি হচ্ছে, পানির নিচে কি হচ্ছে অথবা কোথাও কোন বিপর্যয় হলে সহজে জানতে পারি।

শুধুমাত্র এর জন্য প্রয়োজন মোবাইল ডাটা যা বর্তমান সময়ে খুবই সহজলভ্য যার জন্য সোশ্যাল মিডিয়ার বিস্তার দিনে দিনে আরও বেশি পরিমাণ হচ্ছে । ছোট থেকে বড়দের সকলের অবসর সময়ে প্রধান একমাত্র মাধ্যম হচ্ছে সোশ্যাল মিডিয়া।

এক সময় ছিল যখন সকলে টিভি, ভিসিআর ,ডিভিডি এসবের প্রতি বেশি আসক্ত ছিল এবং প্রায় সকল ধরনের বিনোদন অন্যান্য কাজগুলো এই টিভি থেকেই হত। যেমন কোন দেশে কোন প্রাণী কিভাবে কি করলো। আমরা তা টিভি থেকে জানতে পারতাম।

কিন্তু বর্তমানে সোশ্যাল মিডিয়ার দ্বারা আমরা আরো সহজে জানতে পারবে এবং পশু পাখির খাদ্য চক্র কি কি বিদ্যমান।তারা কিভাবে শিকার করে সবই আমরা এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে খুব দ্রুত জানতে পারছি। সোশ্যাল মিডিয়া আমাদের জানার অবস্থাটিকে সহজ করেছে। এমন একটি ভিডিও কিছুদিন আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়।

যেখানে একটি সিংহ জন্তুর খাদ্যচক্র দেখানো হয় এবং তা অল্প সময়ের মধ্যেই প্রচুর ভাইরাল হয়ে যায় এবং নেট দুনিয়ায় সাড়া ফেলে দেয়।যেখানে দেখা যায় কিছু সিংহের শিকার পদ্ধতি।আমরা ভিডিওতে দেখতে পাচ্ছি একটি বানরের বাচ্চা কে শিকার করতে আসে বনের রাজা সিংহ। কিন্তু সে বানরের বন্ধু হাতির কাছ থেকে রক্ষা পেল না।

ঠিক সময় এসে তার লম্বা সুর দিয়ে পেঁচিয়ে ধরলেন সিংহকে।সিংহকে শিকার করতে এসে নিজেই হাতির শিকার হয়ে গেল।এভাবে আমরা বুঝতে পারি বন্য খাদ্যচক্র যেখানে একটি প্রাণী আরেকটি প্রাণীর উপর নির্ভরশীল এবং পরিবেশ গাছপালা সবকিছু একে অপরের উপর নির্ভরশীল ।

এর থেকে আমরা বন্য জীবজন্তু খাদ্য অবস্থা সম্পর্কে জানতে পারি এবং দেখতে পারি কিভাবে সংঘটিত হচ্ছে ।এই ভিডিওতে বিভিন্ন প্রাণীর বেঁচে থাকা ও জীবন বাঁচাতে কিভাবে লড়াই করে বেঁচে থাকতে হয় তা দেখানো হয়।

অল্প কিছু সময়ের মধ্যে অনেক বেশি ভাইরাল হয়ে যায় এবং অনেকে প্রচুর প্রশংসা করেন একই সাথে আলোচিত হয় কারণ কিভাবে কি সুন্দর খাদ্য চক্রের মাধ্যমে এরা একে অপরের উপর নির্ভরশীল স্পষ্ট বোঝা যায়।

আরো পড়ুন

বৃদ্ধ চাচার চায়না জালে ধরা পরল হাওরের অদ্ভুত ধরনের বড় বড় মাছ। এসব মূল্যবান মাছ ভাগ্য বদলে দিল বৃদ্ধ লোকটির, তুমুল ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: সেই আদিম যুগ থেকেই মানুষ জেলের কাজ করে আসছে। আদিম যুগে যখন মানুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *