বাড়ির আঙ্গিনায় বিনা টাকাই অল্প সময়ে টবের মধ্যে টমেটো চাষ করে ভালো ফলন পাওয়ার সহজ টিপস। রইল যাবতীয় টিপস

আজকে আপনাদের দেখাব কিভাবে বাড়িতে টমেটোর চাষ করা সম্ভব। এই যে কাজ গুলো দেখছেন এই গাছগুলির বয়স প্রায় তিন মাস সাড়ে তিন মাস এই এতোদিনের মতো তেমন কাজগুলোতে কত টমেটো ধরে গেছে। তো এই গাছগুলি আমি তিনমাস আগে যখন চারা কড়েছিলাম সেটাও আমি বাড়িতে একটা বাজার থেকে কিনে আনা টমেটো সেই টমেটো কেটে তার থেকে বীজ সংগ্রহ করে চারা করেছিলামি।

তার ফলে দেখুন গাছগুলি বেড়ে তাতে কত টমেটো ধরতে শুরু করেছে। এই গাছগুলো দেখুন গাছগুলিতে কত টমেটো ধরেছে। তো আপনারাও খুব সহজেই এরকমই বাড়িতে টমেটো চাষ করতে পারেন। তিন-চারটি গাছ থাকলে বাড়িতে প্রচুর টমেটো পাওয়া সম্ভব।আপনার বাজার থেকে টমেটোর প্রয়োজনই থাকবে না। 3 ,4 টি গাছ থাকলে বাড়িতে। কিভাবে এই কাজগুলি করেছিলাম।

কিভাবে গাছের জন্য মাটি প্রস্তুত করেছিলাম। কিভাবে বীজ থেকে চারা তৈরি করেছিলাম ।অতি সহজেই পদ্ধতি ।এই পদ্ধতিতে আপনাদের দেখাবো কিভাবে আপনারা বাড়িতে চাষ করতে পারেন। তো চলুন বন্ধুরা দেখে নি এই টমেটো চাষের পদ্ধতি। আপনারা প্রয়োজনমত বীজ থেকে চারা তৈরি করে নিতে পারবেন। দেখুন এজন্য আমি বাজার থেকে কিছু টমেটো কিনে এনেছি।

সেখান থেকে আমার প্রয়োজন মত আমি কিছু বীজ নিয়েছি। আপনারা আপনাদের প্রয়োজনমতো বীজ নিবেন সেখান থেকে অসংখ্য চারা গজাবে। দেখুন এর জন্য আমি কিভাবে মাটিতে তৈরি করতেছি। তারপর টবের মাটি গুলোর উপর টমেটোর বীজ ছেড়ে দিলাম। বীজ গুলোর উপর হালকা আরো কিছু মাটি দিয়ে দিব। এই মাটিতে আমি অন্য কিছু মিসাই নি।শুধু অল্পকিছু বালি মিশািই আছি।

তারপরে টবের ওপর হালকা পানি দিয়ে দিব। তিন দিন পর দেখতে পারবো চারা গজিয়েছে। পাঁচদিন পর দেখতে পারবো দুইটি পাতা গজিয়েছে। 15 দিন পর দেখতে পারবো চার-পাঁচটি পাতা গজিয়েছে। তারপর আমি আরো পাচ-ছয় টিপটপ এনে তার সাথে জৈব সার মিশিয়ে মাটি ভর্তি করব। সবকিছু প্রস্তুত করে তার মধ্যেও চারাগুলো লাগিয়ে দিব। চারাগুলো লাগিয়ে প্রত্যেকটির মধ্যে পানি দিয়ে দেব।

তারপর আপনি ইচ্ছে করলে এগুলো মাটিতে রাখতে পারবেন। আবার যদি মনে করেন এগুলো আমি জড়িয়ে রাখবো তাহলে টবের মাথার মধ্যে রশি বেঁধে উপরে বেঁধে রাখতে পারবেন। প্রায় 20 দিন পর দেখবেন গাছগুলো তাজা হয়ে গিয়েছে। 25 দিন পর দেখতে পারবেন এগুলো আরো পাতাগো দিয়েছে। 35 দিন পর দেখতে পারবেন চারাগুলো ফুল দিয়েছে।

তখন আপনি চারাগুলোর মাটি আলগা করে দিবেন এবং আগাছাগুলো বেঁচে দিবেন। গাছের গোড়ার মধ্যে আপনি ডিমের খোসা দিয়ে দিবেন তারপর বিভিন্ন ধরনের সার এনে দিবেন যাতে গাছগুলো সব সময় তাজা থাকে এবং সতেজ থাকে। এভাবে কিছুদিন যাওয়ার পর প্রায় দুমাস পর দেখতে পারবেন ফুলের মধ্যে নতুন টমেটো এসেছে।

গাছ লাগানোর পর থেকে তিন মাসের মধ্যে আপনি ভালো ফলন পেয়ে যাবেন। আপনি যদি এই টিপসগুলো মেনে চলতে পারেন তাহলে আশা করছি অতি সহজেই আপনি আপনার বাসার মধ্যে টমেটো চাষ করে লাভবান হতে পারবেন।

আরো পড়ুন

বৃদ্ধ চাচার চায়না জালে ধরা পরল হাওরের অদ্ভুত ধরনের বড় বড় মাছ। এসব মূল্যবান মাছ ভাগ্য বদলে দিল বৃদ্ধ লোকটির, তুমুল ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: সেই আদিম যুগ থেকেই মানুষ জেলের কাজ করে আসছে। আদিম যুগে যখন মানুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *