মাত্র 10 টাকার দুধ দিয়ে সহজেই ঘরেই তৈরি করুন মজাদার রসমালাই। রইল এ টু জেট রেসিপি।

নিজস্ব প্রতিবেদন: বাঙ্গালীদের ঐতিহ্যবাহী খাবার গুলোর মধ্যে অন্যতম একটি খাবার হচ্ছে রসমালাই। আমরা ছোট বড় সকলের রসমালাই পছন্দ করি। বর্তমানে আমরা যেকোন মিষ্টির দোকানেই রসমালাই সহজে পেয়ে থাকি। কিন্তু আমরা অনেকেই বাহিরের খাবার পছন্দ না করার কারণে দোকানের রসমালাই গুলো খাওয়া হয় না। আর তৈরি করার পদ্ধতি ও রেসিপি না জানার কারণে বাড়িতেও তৈরি করে খাওয়া হয় না।

আমাদের প্রত্যেকের উচিত বাহিরের বিভিন্ন খাবার ত্যাগ করা। কেননা বাহিরের খাবার গুলোতে বিভিন্ন রকম ভেজাল উপাদান মেশানো থাকে। যা মানব শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। বর্তমানে ইন্টারনেট হাতের কাছে থাকায় আমরা বিভিন্ন খাবারের রেসিপি খুব সহজেই ইন্টারনেটে পেয়ে থাকি।ঠিক তেমনি আজকে এই ভিডিওটিতে কিভাবে খুব সহজে ঘরে বসে অল্প উপাদানে তৈরি করা যায় মজাদার রসমালাই।

চলুন দেরী না করে দেখে নেয়া যাক উপকরণসহ তৈরি করার পদ্ধতি। উপকরণ সমূহঃ দুধ ,ডিম ,ঘি ,বেকিং পাউডার ,কনডেন্স মিল্ক ডো তৈরিকরণঃ প্রথমে একটি পাত্রে পরিমাণমতো গুরা দুধ নিয়ে নিতে হবে। ছোট দুই মিনিপ্যাকেট এর সাথে দিয়ে দিতে হবে পরিমাণমতো এক চা চামচ বেকিং পাউডার।
এবং একসাথে ঘি দিতে হবে 1 টেবিল চামচ পরিমাণ। একটু কম বেশী হলেও সমস্যা নেই।

তারপর মিশ্রণগুলো হাত দিয়ে ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে দিতে হবে। তারপর এরমধ্যে পরিমান মত ফাটানো ডিম দিয়ে দিতে হবে। তারপর মিশ্রণটুকু হাত দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে একটি ডো তৈরি করে নিতে হবে। এবং আপনার ইচ্ছে মত লম্বা কিংবা গুগোল করে রসমালাইয়ের সেপ গুলো তৈরি করে নিতে হবে।

প্রণালীঃ প্রথমে একটি পাত্রে কিছু পরিমাণ দুধ নিতে হবে। তারপর কিছু পরিমাণ পানি দিয়ে একটি তরল দুধ তৈরি করতে হবে। দুধটুকু নেড়েচেড়ে পুরোপুরি ভাবে মিশিয়ে দিতে হবে। তারপর চুলায় বসিয়ে দুধটুকু গরম করতে হবে। যখন দুধটুকু আস্তে আস্তে ফুটতে শুরু করবে তখন এরমধ্যে রসমালাই গুলো ছেড়ে দিতে হবে। তারপর চুলার জ্বাল একটু কমিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।

চুলার জ্বাল কমিয়ে দিতে হবে কেননা চুলার জ্বাল বাড়িয়ে দিলে দুধগুলো উপর দিয়ে পড়ে যেতে পারে। তারপর কিছুক্ষন পর দেখবেন রসমালাই গুলো সুন্দর ভাবে ফুলে উঠেছে। তারপর কিছুক্ষণ জ্বাল দেওয়ার পর চুলা বন্ধ করে দিতে হবে। রসমালাই গুলো ঠান্ডা হলে সুন্দরভাবে পরিবেশন করতে পারেন। রসমালাই গুলো তৈরি করে ভাল ফলাফল পেতে না টেনে পুরো ভিডিওটি দেখুন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

এই পদ্ধতিতে চিকেন বিরিয়ানি রান্না করলে স্বাদ হবে একদম রেষ্টুরেন্টের মত, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি ভিডিও সহ প্রতিবেদন।

নিজস্ব প্রতিবেদন:বন্ধুরা এতদিন তো অনেক বিয়ে করলাম আজকে আপনাদেরকে আমি একটি নতুন ভিডিও নিয়ে হাজির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *