সকালের যেসব বদ অভ্যাস ত্যাগ করলে আপনার জীবন বদলে যাবে

প্রতিদিন ঘুম থেকে ওঠার পর আমরা অভ্যাস হিসাবে কিছু কাজ করি যা মোটেই ইতিবাচক কিছু নয়। এই বদ অভ্যাসগুলো আমাদের ধীর, নেতিবাচক করে তোলে এবং সেকারণে আমরা ভালোভাবেই প্রভাবিত হই। ধীরে ধীরে আমাদের সেসব বদ অভ্যাস বাড়ির লোকেদের বিরক্তির কারণ হয়ে ওঠে, আমাদের কাজের বারোটা বাজায় এবং কিছুই ভালো হয় না। তাই দিনের শুরুটি সুন্দর করার জন্য সকালের এই ৫ বদ অভ্যাস ত্যাগ করুন এবং একটি উদ্যমী দিনের জন্য নিজেকে প্রস্তুত করুন-

সকালে উঠেই ফোনের স্ক্রিনে চোখ
আজকাল আমরা যখন ঘুম থেকে উঠি তখন প্রথম যে কাজটি করি তা হলো, আমাদের ফোনের স্ক্রিনের দিকে তাকানো। এটি সবচেয়ে খারাপ অভ্যাস যা আমাদের চোখকে প্রভাবিত করে। এটি আমাদের উত্পাদনশীলতা কমিয়ে দেয়। সুতরাং এর পরিবর্তে ঘুম থেকে উঠুন, একগ্লাস হালকা গরম পানি পান করুন, মুখ ধুয়ে নিন, বারন্দায় বা জানালায় দাঁড়ান বা বসুন এবং তাজা বাতাসে শ্বাস নিন। নিজের জন্য এক বা দুই ঘণ্টা রাখুন এবং তারপরে ফোন, সোশ্যাল মিডিয়া, আপনার মেইল ​​ইত্যাদি দেখুন।

সকালের নাস্তা না খাওয়া
সকালের নাস্তায় কিছু না খেয়ে দীর্ঘ সময় খালি পেটে থাকা। তারপর কফি বা চা খাওয়ার বদ অভ্যাস অনেকেরই আছে। আপনার দিন শুরু করার জন্য একটি স্বাস্থ্যকর ব্রেকফাস্ট খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি ডিম, একটি টোস্ট বা একটি ওটমিল, কিছু তাজা ফল ইত্যাদি দিয়ে সকালের নাস্তা করুন।

গোসল না করা
সকালে উঠে গোসল করলে তা আপনাকে একটি সতেজ ও সুন্দর দিন শুরু করার অনুভূতি দেয়। এতে কাজে মনোযোগীও হওয়া যায় সহজে। গোসল আমাদের শরীরে ভালো হরমোন নিঃসরণ করে এবং আমাদেরকে উচ্চ কর্মক্ষমতার শক্তি দিয়ে প্রস্তুত করে। তাই দিনের শুরুতে গোসল না করার অভ্যাস থাকলে তা বাদ দিন।

দেরি করে ওঠা
সকাল সকাল ঘুম থেকে উঠে দিনের সবকিছুর পরিকল্পনা করে নিন এবং তারপরে সেই অনুযায়ী কাজ করুন। যদি এটি ছুটির দিনও হয়, তবু অলসতা করবেন না। কেনাকাটার কাজ থাকলে ছুটির দিনে সেরে নিতে পারেন। পরিকল্পনায় দেরি করবেন না, এটি কখনই ফলপ্রসূ হয় না। গাছপালায় পানি দিন বা ঘর, ফ্রিজ পরিষ্কার করুন, যদি আপনার বাইরে যাওয়ার আগে সময় থাকে।

নেতিবাচক চিন্তা
ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে জীবনের নেতিবাচক জিনিসগুলো কখনই ভাববেন না। প্রার্থনা করুন বা নিজেকে ইতিবাচক কিছু বলুন। আপনার জীবনের ভালো জিনিসগুলোর জন্য কৃতজ্ঞ থাকুন, আপনার সৌভাগের ওপর আস্থা রাখুন এবং আশাবাদী হোন। নেতিবাচক চিন্তা দিয়ে দিন শুরু করলে তা আপনাকে শুধু হতাশই করবে।

আরো পড়ুন

এই পদ্ধতিতে নারিকেলের চারা রোপন ও পরিচর্যা করলে খুব অল্প সময়ে দিবে বাম্পার ফলন, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশের ভিয়েতনাম নামের নতুন একটি নারিকেলের চারা বের হয়েছে যেটি ভালোভাবে রোপন ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *