সফল হতে হলে কী করা উচিত? জ্যাক মার চোখে সাফল্যের মহা মূল্যবান ১০টি সূত্র জেনে নিন, ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন: চীনা ব্যবসায়ী জ্যাক মা। বিশ্বখ্যাত ই কমার্স সাইট আলিবাবা এর নাম শুনেনি এরকম মানুষ খুজে বের করা অসম্ভব । সেই প্রতিষ্ঠান প্রতিষ্ঠা হচ্ছেন জ্যাক মা। কোন মতো স্কুল জীবন পার করেছেন তিনি। তিনি তাঁর জীবদ্দশায় অনেকবার ব্যর্থ হয়েছেন । পেশা জীবনে তিনি ৩০ বার ইন্টারভিউ থেকে বাদ পড়েছেন।তিনি কিছুতেই পিছুপা হয়নি বরং বারবার চেষ্টা করেছে। শেষ পর্যন্ত তিনি ১৯৯৯ সালে তিনি আলিবাবা নামের একটি ই-কমার্স প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে। আজীবন ব্যর্থ মানুষটি আজ এক সফল উদ্যোক্তা। তিনি তার জীবনের অভিজ্ঞতা থেকে যুবকদের বিভিন্ন পরামর্শ প্রদান করে থাকে। তার এই পরামর্শ মতে দশটি মহামূল্যবান সূত্র গুলো হচ্ছে ।

স্বপ্নটা বেঁচে থাকঃ কোন কিছু করার আগে অবশ্যই তা নিয়ে স্বপ্ন দেখা উচিত। স্বপ্ন না থাকলে কোন কিছু করা সম্ভব হয়ে ওঠেনা। স্বপ্নই সকল কিছুর কর্মধারয়।

প্রত্যাখ্যাত হওয়ার জীবনের অংশঃ কিছু পেতে হলে অবশ্যই আপনাকে কিছু না কিছু হারাতে হবে । জীবনে তিনি বারবার প্রত্যাক্ষিত হয়েছে। তাই তিনি জীবনের একটি অংশ বলে মনে করেন।

দলগত ভাবে কাজ করা শিখুনঃ ১৮ জন বন্ধু নিয়ে আলিবাবার কাজ শুরু করেছিলেন জ্যাক মা। তিনি সবসময় দলগত কাজে বিশ্বাসী। তার ভাষ্য আপনি যতই প্রতিভাবান হোন না কেন দলগত কাজ না করতে পারলে আপনার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। আপনি যদি সফল হতে চান তাহলে আপনাকে অবশ্যই অনেক অনেক মানুষের সাথে কাজ করতে হবে।

মানুষের বিশ্বাস অর্জন করুন আপনি একটি প্রতিষ্ঠানের মালিক হতে পারেন কিংবা হতে পারে সাধারণ একজন কর্মচারী। কিন্তু আপনাকে সহকর্মীদের বিশ্বাস অর্জন করতে হবে। যদি শিক্ষার্থী হন তবে বন্ধুদের বিশ্বাস অর্জন করতে হবে তবেই একসাথে কাজ করতে পারবেন।

প্রতিযোগী কে অনুসরণ করবেন নাঃ জ্যাক মা কখনো প্রতিযোগিতা অনুসরণ করেননি। তার বক্তব্য সোজাসাপ্টা তিনি বলেন প্রতিযোগীদের কাছে থেকে শিখুন কিন্তু তাকে অনুসরণ করবেন না। অনুসরণ করছেন তো মরছেন।

সেরা না সঠিক মানুষ খুজুন: আপনি সবসময় সেরাটা নয় বরং সঠিক টা বাছুন। সেরাটা না বরং আপনার জীবনে পাশে থাকার সঠিক মানুষটিকে বাছুন।

নিজেকে প্রশ্ন করা শিখুনঃ স্বপ্নের যখন দেখবেন তখন অবশ্যই নিজে কে প্রশ্ন করবেন । যে আপনি কি চান?আপনার কি আছে?আপনি কি পারেন?

অন্যের ভূল থেকে শিখুন: জ্যাক মা বলেন অন্যের সাফল্য থেকে নয় বরং অন্যের ভূল থেকে শিক্ষা নিলে পরবর্তীতে সাফল্য ধরা দিবে।

অভিযোগ করার আগে সমাধান শিখুনঃ সমস্যা থেকে সমস্যার সমাধানে উপর জোর দিয়েছে জ্যাক মা।জ্যাক মা বলেন,আপনি যদি সমস্যার তে থাকেন তাহলে সেই সমস্যা নয় বরং সমাধান করতে শিখুন।

আরো পড়ুন

এই পদ্ধতিতে নারিকেলের চারা রোপন ও পরিচর্যা করলে খুব অল্প সময়ে দিবে বাম্পার ফলন, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশের ভিয়েতনাম নামের নতুন একটি নারিকেলের চারা বের হয়েছে যেটি ভালোভাবে রোপন ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *