সুজির এই নরম তুলতুলে স্বাদের পরোটা একবার খেলে অন্য সব পরোটার কথা ভুলে যাবেন, রইল রেসিপি সহ বিস্তারিত ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:আমরা বিকেলে নাস্তা বা সকালে নাস্তা সাথে বিভিন্ন ধরনের মজাদার খাবার খেয়ে থাকি। তবে আমরা যে কোন খাবার যেকোনো সময় যতটুকুই খাই না কেন, আমাদের মাথায় এটা রাখতে হবে খাবারটি যেন সুষম খাবার হয়। কারণ সুষম খাবারের মধ্যে আমরা সকল পুষ্টি উপাদানগুলো উপস্থিতি রাখতে পারেন অথবা আমাদের দেহের বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেল এবং খনিজ পদার্থ এবং কার্বোহাইড্রেট এর ঘাটতি পূরণ করতে পারেন। এর ফলে আমরা সুস্থ হয়ে থাকতে পারি।

আমাদের সকলের স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। তাই আজ আমরা আপনাদের মাঝে এমন একটি রেসিপি নিয়ে এসেছি যে রেসিপিতে পুষ্টি সমৃদ্ধ সকল উপাদান এবং খুব মজাদার একটি পরোটা নিয়ে এসেছি। যে পরোটাতে ভিটামিনের সম্ভার খুঁজে পাবেন। আমরা ছোটবেলা থেকেই সুজি অতি সাধারণ একটি উপাদান আর আমরা আজ আপনাদেরকে এই সুজি দিয়ে একটি অসাধারণ রেসিপি তৈরি করে দেখাবো। আর সেই রেসিপি সুজির পরোটা তৈরি করতে যা যা প্রয়োজন হবে তা হচ্ছে-

২৫০ গ্রাম সুজি, পরিমাণমতো ময়দা, পরিমাণমতো তেল, পরিমান মত চিনি, পরিমাণমতো লবণ, এক চিমটি হলুদ গুড়া, ক্যাপসিকাম কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, আদা কুচি, পেঁয়াজ কুচি, বাটার অথবা ঘি এবং পরিমাণ মত পানি চলুন তাহলে জেনে নেয়া যাক সুজির পরোটা কিভাবে তৈরি করবেন। তবে আগে বলে নেয়া ভাল যে, আপনি আপনার ইচ্ছে মত করে সবজিগুলো নিতে পারেন। আপনার যে সবজি খেতে ভালো লাগবে বা যে সবজি আপনি পছন্দ করেন,সে সবজি দিয়ে আপনি পরোটা বানাতে পারেন। তবে বানানোর পদ্ধতি এরকম ভাবে করতে হবে নতুবা পরোটা আকৃতি আসবেনা।

প্রথমে একটি পরিষ্কার ফ্রাইপেনে বাটার অথবা ঘি গরম করে নিতে হবে। সাথে এক চা-চামচ তেল দিয়ে দিলে ভালো হয়। ঘি অথবা বাটার পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এরপর বাটার গরম হয়ে গেলে সেখানে গাজর কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। গাজর কুচি ভাজা হয়ে গেলে সেখানে লবণ, হলুদ গুড়া দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিতে হবে। এরপর কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, পেয়াজ কুচি, আদা কুচি দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে।

এখন সবজি সেদ্ধ হয়ে আসলে চিনি দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। এরপর সুজি গুলো দিয়ে ভালো করে কিছুক্ষণ ভেজে নিতে হবে। কিছুক্ষন ভাজার পর পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। যখন সুজি সেদ্ধ হয়ে যাবে তখন চুলার আঁচ কমিয়ে এটিকে একটি আঠার মত তৈরী করে নিতে হবে। এরপর একটি শুকনা পাত্রে সুজি নামিয়ে রাখতে হবে। যতক্ষণ না পর্যন্ত ঠান্ডা হয়। ঠান্ডা হয়ে গেলে এর সাথে আপনার পরিমাণমতো ও ময়দা মিশিয়ে একটি মন্ড তৈরি করে নিতে হবে। ডো তৈরি করে ভালো করে ময়ান দিতে হবে।।

মায়ান দেয়ার হলে ইচ্ছে মত লেচি কেটে নিতে হবে। এরপর পরোটার মতো করে বেলতে হবে। এটি এমন ভাবে বেলতে হবে যাতে একটু মোটা হয় ঠিক পরোটার মতো। এখন তেল বা ঘি দিয়ে ভালো করে এই পরোটা গুলো ভেজে পরিবেশন করতে হবে। আপনি চাইলে যেকোন যেকোনো ধরনের সস বানিয়ে নিতে পারেন অথবা বাজারের কেনা সসের সাথে পরিবেশন করতে পারে। বাড়ির সকলের সাথে সকালের নাস্তা বা বিকালের টিফিন অথবা আপনারা ছেলে- মেয়ের স্কুলের টিফিনে এই ধরনের পরোটা বানিয়ে দিতে পারেন।

তারা খুব আনন্দের সাথে খাবে এবং পুষ্টিগুণ বজায় থাকবে। নেটদুনিয়ায় রেসিপিটি অনেক ভাইরাল হয়ে যায়। কারণ রেসিপিতে রয়েছে অনেক ভিটামিন এবং প্রোটিন সমৃদ্ধ। আর এই অসাধারণ অন্যরকম পরোটা খেতে সত্যি অসাধারণ লাগে যারা এই রেসিপিটি দেখেছে তারা রেসিপি বানিয়ে কমেন্টে এসে ধন্যবাদ জানিয়ে দিয়েছে। আপনারা যদি ভাইরাল হওয়া রেসিপির ভিডিওটি দেখতে চান তাহলে আমাদের নিচের লিংকে ক্লিক করতে পারেন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

এই পদ্ধতিতে সবচেয়ে সেরা স্বাদে রান্না করুন চিকেন কড়াই, এই যাদুকরি চিকেন একবার খেলে সারা জীবন মনে থাকবে!

নিজস্ব প্রতিবেদন: মুরগির মাংস দিয়ে অনেক ধরনের খাবারের আইটেম হয়ে থাকে। যারা মুরগির মাংস খেতে …

Leave a Reply

Your email address will not be published.