সোমবারে রেকর্ডের থেকে ১১,০০০ টাকা কমল সোনার দাম

বিশ্ব বাজারে হেরফের হয়নি সোনার। তার রেশ ধ’রে ভারতীয় বাজারে চা’ঙ্গা হল না সোনা। বরং স’প্ত াহের প্রথম ক’র্ম’দিবসে দাম কমল হলুদ ধাতুর। এমসিএক্স সূচকে ১০ গ্রাম জুন গোল্ড ফিউচার্সের দাম ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫,৩৫৫ টাকা। আর এক কেজি রুপোর দাম কমে হয়েছে ৬৫,০৭০ টাকা।

করো’নাভা’ইরাস মহা’মা’রীতে ধ্বস্ত অর্থনীতি, টিকাকরণ প্রক্রিয়া শুরুর ফলে ২০১৮ সালের পর থেকে প্রথমবার কোনও ত্রৈমাসিকে পতনের সাক্ষী থাকল সোনা। গত বছর অগস্টে ১০ গ্রাম সোনা রেকর্ড ৫৬,২০০ টাকার ছুঁয়ে ফে’লে ছিল। তারপর থেকে সোনার গ্রাফ নিম্নমুখী আছে। চলতি বছরের প্রথম তিন মাসেই হলুদ ধাতুর দাম পড়েছে প্রায় ৫,০০০ টাকা। আর সার্বিকভাবে রেকর্ড দরের তুলনায় প্রায় ১১,০০০ টাকা কম পড়ছে ১০ গ্রাম হলুদ ধাতুর দর।

বিশেষজ্ঞদের বক্তব্য, আপাতত এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনা ৪৬,১৫০ টাকায় বা’ধা পাচ্ছে। আর সহায়তা পাচ্ছে ৪৪,১০০ টাকায়।

অন্যদিকে, বিশ্ব বাজারে সোনার দাম স্থিতিশীল আছে। এক আউন্স স্পট গোল্ডের দাম ১,৭২৮.৬০ ডলার পড়ছে। তবে রুপোর দাম সামান্য বেড়েছে। এক আউন্স রুপোর দাম ০.২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.০১ ডলার। তারইমধ্যে গত শুক্রবার যে তথ্য প্র’কাশ করা হয়েছে, তাতে আমেরিকায় আশার আলো দেখা যাচ্ছে। করো’না টিকাকরণ, কম বিধিনিষে’ধ এবং বাড়তি আর্থিক প্যাকেজে’র সৌজন্যে সাত মাসের মধ্যে মা’র্চে সর্বাধিক ক’র্মসংস্থান তৈরি হয়েছে আমেরিকায়।

আশার থেকেও ভালো পরিসংখ্যানের জে’রে মূল্যবৃ’দ্ধি আশ’ঙ্কাও কিছুটা দূ’র হয়েছে। আপাতত ২.২৫ ট্রিলিয়ন ডলারের পরিকাঠামো ল’গ্নির প্রস্তাব নিয়ে মা’র্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিত’র্কের দিকে নজর রাখছেন সোনার বিনিয়োগকারীরা।

আরো পড়ুন

বিবাহিত পুরুষদের লিখাটি মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইল!

মানুষকে নিজের প্রতি আকর্ষিত করার তেমন কোনো রুলবুক নেই। কারণ ভিন্ন মানুষ ভিন্ন ভাবনার হন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *