দলবদ্ধ ৫০ টি হায়না আ-ক্র-মণ করে বিশাল বড় গরালকে মূহুর্তে’ই মাটিতে শু’য়ি’য়ে দিল, এটাইকে বলে একতাই শক্তি, ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: একতাই বল এই কথাটির সাথে আমরা সকলেই পরিচিত। মানুষ সমাজে বিচ্ছিন্ন জীবন যাপন করার চেষ্টা করলেই তার ওপর আঘাত আসতে পারে। কেননা সে তখন অসহায় ও তুচ্ছ। কিন্তু সম্মিলিতভাবে সে অসম্ভব রকম শক্তিশালী। যে কাজ একজনের পক্ষে অসম্ভ তা দশ জন মানুষ অনায়াসেই করতে পারে।পৃথিবীতে যত বড় বড় কাজগুলো সম্পন্ন হয়েছে তা কোনদিন কেউ একার পক্ষে করা সম্ভব নয়। এই কাজগুলো সম্পন্ন করার জন্য মানুষ একতাবদ্ধ হয়েছে। শুধু মানুষই নয় পৃথিবীতে যত প্রাণী আছে তাদের মধ্যে যারা একতাবদ্ধভাবে কাজ করেছে তাদের কাজ সব সময় সফলতা পেয়েছে।

বিশেষ করে দুর্বল প্রাণীকুলেরা তাদের আহার জোগানোর জন্য দলবদ্ধভাবে কাজ করে থাকে। আমরা বর্তমানে বিভিন্ন ইন্টারনেটের ভিডিওতে দেখব ছোট ছোট প্রাণী গুলো দলবদ্ধ হয়ে বড় বড় হিংস্র প্রাণী গুলোর উপর মাঝেমধ্যে আক্রমণ করে থাকে। এবং শুধু তারা দলবদ্ধ থাকার কারণেই এ ধরনের বড় বড় প্রাণী দের কে ঘায়েল করতে সক্ষম হয়েছে। কেননা আমরা জানি ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল। ক্ষুদ্র ক্ষুদ্র প্রাণী গুলো যখন দলবদ্ধ হয়ে যায় তখন তারা একটি শক্তিশালী প্রাণের চেয়েও শক্তিশালী হয়ে থাকে।

আজকের এই ভিডিওতে দেখানো হয়েছে কিছু ছোট ছোট হায়না বনের বিভিন্ন শক্তিশালী প্রাণীর উপর আক্রমণ করছে। কিন্তু এই প্রাণীগুলো শক্তিগুলোর প্রাণীগুলোর কাছে খুবই তুচ্ছ। কিন্তু তাদের একতার ফলে শক্তিশালী প্রাণী গুলোদেরকেও নিজেদের কাছে তুচ্ছ মনে হয়। এখানে ছোট ছোট প্রাণী গুলো এই বড় বড় জলহস্তির উপর আক্রমণ করে। কিন্তু জলহস্তীর একটি পায়ের সমানও হবে না এই ছোট প্রাণীগুলো।

ভিডিওটিতে হায়না গুলো একটি একটি হরিণকে শিকার করার জন্য আক্রমণ করলে হরিণটি প্রাণ বাঁচাতে গিয়ে পানিতে নেমে পড়ে। এবং সেখানে থাকা একটি জলহস্তী হায়না গুলোর উপর রেগে গিয়ে দৌড়ে এসে আক্রমণ করার চেষ্টা করে। কিন্তু হায়না গুলো একত্রিত হয়ে দলবদ্ধভাবে জলহস্তির উপর উল্টো আক্রমণ করে বসে। কখনো জলহস্তীর সামনে দিয়ে আবার কখনো জলহস্তির পিছন দিয়ে আক্রমণ করতে শুরু করে। এবং ডান বাম দিক দিয়ে সে পায় এবং পিঠে কামড়াতে শুরু করে।এবং জলহস্তির টি কোন উপায় না পেয়ে জীবন বাঁচাতে দৌড়ে গিয়ে পানিতে নেমে পড়ে।

এবং আরেক জায়গায় দেখা যায় তাদের ক্ষুধা নিবারণের জন্য একটি হরিণের উপর আক্রমণ করে। কিন্তু হরিণটি ছিল তাদের থেকে অনেক বড়। একার পক্ষে হরিণটিকে ধরা সম্ভব ছিল না। কিন্তু দলের একাধিক হায়না থাকার ফলে হরিণটিকে খুব সহজে ঘায়েল করতে সম্ভব হয়েছিল। দলবদ্ধভাবে যেভাবে শিকার করে ঠিক তেমনি দলবদ্ধভাবে মিলেমিশে খাবারগুলোকে বন্টন করে খেয়ে নেয়।

এছাড়াও দেখা যায় অন্যান্য আরো বনের বিভিন্ন হিংস্র প্রাণীর উপর আক্রমণ করে। এবং বড় বড় শক্তিশালী এবং হিংস্র প্রাণী গুলোকেও ঘায়েল করতে সম্ভব হয়। উক্ত ভিডিওগুলো থেকে আমরা একটি শিক্ষা নিতে পারি যে যেকোনো কাজ যখন দলবদ্ধভাবে একত্রে মিলেমিশে করা হয় তা প্রত্যেকের জন্য খুব সহজ হয়। তাই আমরাও যে কোন কঠিন কাজ দলবদ্ধভাবে মিলেমিশে করলে প্রত্যেকের জন্য খুব সহজ হবে এবং কাজগুলো খুব সহজে সম্পাদন হবে।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

আরো পড়ুন

অভিনব পদ্ধতিতে কলা ও আম গাছের পাতা দিয়ে আমের চারা তৈরি করে নেটদুনিয়ায় সাড়া ফেলে দিয়েছে যুবক। রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন: আম একটি সুস্বাদু ফল। আমকে বলা হয় ফলের রাজা। আম পছন্দ করে না …