দুই উপায়েই দূর হবে গলা, ঘাড় ও বগলের জেদি কালো দাগ

গায়ের রং শ্যামলা বা ফর্সা হলেও অনেকের গলা বা ঘাডড়ের রং কুচকুচে কালো হয়ে যায়। একইরকম কালো দাগ হয় বগলেও। যা খুবই অস্বস্তিকর। নানা রকম প্রসাধনী ব্যবহার করেও ওই জেদি দাগ তোলা যায় না। তবে ঘরোয়া টোটকা নিয়মিত ব্যবহার করলে মুক্তি মিলবে-

গলা ও ঘাড়ের কালো দাগ দূর করতে বানিয়ে ফেলুন ঘরোয়া প্যাক। এই প্যাক তৈরি করতে লাগবে চন্দনের গুড়ো, গ্লিসারিন, গোলাপ জল, লেবুর রস। লেবুর রস প্রাকৃতিক গ্লিসারিন হিসেবে কাজ করে।
প্রথমে চন্দনের গুড়োর সঙ্গে বাকি উপাদান গুলো মিশিয়ে নিন। তার পর উষ্ণ গরম জল দিয়ে পেস্ট তৈরি করে নিন। এই উপাদান, গলা ও ঘাড়ে মেখে ২০-২৫ মিনিট অপেক্ষা করুন। পুরো শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন। এক সপ্তাহেই দেখতে পারবেন ফলাফল।

বগলের কালো দাগ- এই দাগ দূর করতে ব্যবহার করুন ঘরোয়া কিছু উপাদান। বেকিং সোডা বগলের কালো দাগ দূর করতে অনেক ভালো কাজ করে। বেকিং সোডায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। যা বগলের কালো দাগ দূর করে। বেকিং সোডার সঙ্গে সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।

তারপর এই পেস্ট বগলে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন। নারকেল তেল বেকিং সোডার প্যাকও ব্যবহার করতে পারেন। নারকেল তেলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে বগলে মাখতে পারেন। এতে দাগ দূর হওয়ার পাশাপাশি গন্ধ থেকেও মুক্তি মিলবে।

আরো পড়ুন

বৃষ্টির দিনে ঘরেই কাপড় শুকিয়ে নিবেন যেভাবে

এখন বৃষ্টির সময়। অনেকের কাছে এই সময়টা অনেক পছন্দের হলেও বৃষ্টির জন্য প্রাত্যহিক জীবনে এর …