নিঃশ্বাসের মাধ্যমেই নেওয়া যাবে করোনার টিকা, ট্রায়াল বাংলাদেশে

ইঞ্জেকশনের ভয়, হাসপাতাল, দীর্ঘ লাইন, স্বাস্থ্যকর্মী সংকট এ সকল ঝামেলাকে বিদায় জানিয়ে আসছে করোনাভাইরাসের নতুন টিকা। সম্প্রতি সুইডেনের বিজ্ঞানীরা করোনার বিরুদ্ধে কার্যকর এমন একটি পাউডার টিকা আবিষ্কার করেছেন। বলা হয়েছে, নাক দিয়ে নিশ্বাস নেওয়ার মাধ্যমেই এই টিকা গ্রহণ করা হয়ে যাবে।

সুইডিশ গবেষণা প্রতিষ্ঠান হোল্ডিং এবি (আইএসআর)-এর বরাত দিয়ে ডেইলি স্টারে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, আগামী বছরের শুরু থেকেই এই টিকা ব্যবহারের জন্য সহজলভ্য করা হতে পারে। বাংলাদেশ এই টিকার গুরুত্বপূর্ণ অংশীদার হতে যাচ্ছে। সবকিছু ঠিক থাকলে এই টিকার ট্রায়াল আগামী মাস বাংলাদেশে শুরু হবে। ট্রায়াল সফল হলে উৎপাদন মূল্যে টিকাটি কেনার পাশাপাশি বাংলাদেশও এই টিকা উৎপাদন করতে পারবে।

জাতির পিতার নাম অনুসারে এই টিকাটির নাম “বঙ্গবন্ধু আইএসআর” রাখার পরিকল্পনা করা হয়েছে বলে জানা গেছে। ইতোমধ্যে মানুষের ওপর পরীক্ষামূলক ব্যবহারের জন্য কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশন (সিআরও) হিসেবে বাংলাদেশ ক্লিনিক্যাল ট্রায়ালস লিমিটেডের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে আইএসআর।

সিআরও-এর প্রধান তদন্তকারী হিসেবে থাকছেন অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ ও অধ্যাপক ডা. আহমেদুল কবির। এছাড়া, রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের পরিচালনার পরিকল্পনা করা হয়েছে।

এ বিষয়ে অধ্যাপক আবদুল্লাহ জানান, অন্যান্য টিকার মতোই এই টিকাটি প্রথমবার নাকের সামনে রেখে নিঃশ্বাস নেওয়ার তিন থেকে চার সপ্তাহের মধ্যেই একইভাবে দ্বিতীয় ডোজ নিতে হবে। বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সদস্য সচিব প্রফেসর কবির জানান, প্রথম ধাপে ১৮০ জন সুস্থ মানুষের উপর এই টিকা পরীক্ষামূলকভানে প্রয়োগ করা হবে। যদি প্রথম ধাপ সফল হয় তাহলে দ্বিতীয় ও তৃতীয় ধাপেও পরীক্ষামূলকভাবে দেওয়া হবে।

আইএসআর প্রতিষ্ঠাতা সুইডেনের অন্যতম প্রধান মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের ইমিউনোলজির প্রফেসর ওলা উইনকুইস্ট জানান, এই টিকা করোনাভাইরাসের যে কোনো ধরনের বিরুদ্ধেই শতভাগ কার্যকরী। এবং অন্যান্য টিকার তুলনায় সহজেই সংরক্ষণ করা যাবে এবং স্বাস্থ্যকর্মী ছাড়াই গ্রহণ করা যাবে।

আরো পড়ুন

সুপার ধামাকা! ১২ জুলাই থেকে তুমুল সস্তায় মাত্র কয়েক দিনের সোনার কেনার মেগা সুযোগ

এই দুর্দান্ত সুযোগ বারবার জীবনে আসেনা, যাঁরা বিনিয়োগ করতে চান তাঁদের কাছে এই মুহূর্তটি অত্যন্ত ...