বাংলার দিকে দ্রুত বেগে ঘনিয়ে আসছে দুর্যোগ, লাল সতর্কতা জারি করলো আবহাওয়া দপ্তর

নিম্নচাপ, মৌসুমি অক্ষরেখা ও বৃষ্টিবলয়ের ত্রিফলায় আগামী কয়েকদিন ফের ভিজতে চলেছে দক্ষিণবঙ্গ। সপ্তাহখানেকের মনোরম আবহাওয়া শেষে ফের,

রাজ্যে হানা দিতে চলেছে দুর্যোগ। যার জেরে আগামী ২৫ জুলাই পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং তার সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। ফলে তার জেরে প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে। তবে এই বৃষ্টিপাত আদৌ ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে কি না,

তা এখনই স্পষ্ট করে বলা যাচ্ছে না।আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। আগামী ৪৮ – ৭২ ঘণ্টায় মৌসুমি অক্ষরেখা বরাবর এগিয়ে ভূভাগে প্রবেশ করবে সেটি।

মৌসুমি অক্ষরেখার বর্তমান অবস্থান অনুসােরে পশ্চিমবঙ্গ লাগোয়া ওড়িশা উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করতে পারে সেটি। এর পাশাপাশি হাওয়া অফিস অপর একটি ঘূর্ণবাতের খোঁজ পেয়েছে অসমে।

এই ঘূর্ণবা-তটির ফলে শনিবার থেকে বাংলায় তথা উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পাবে। দার্জিলিং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর সহ পাঁচটি জেলায় শুক্রবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা জানান হয়েছে।

এছাড়াও পশ্চিমবঙ্গ বাদে ভারতের বিভিন্ন রাজ্যেও বাড়বে বৃষ্টি। উত্তর-পশ্চিম ভারতে আগামী চার পাঁচ দিন বৃষ্টির পরিমাণ যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পাবে।

পূর্ব ও উত্তর-পূর্ব ভারতেও শনিবার, রবিবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ সংলগ্ন অঞ্চলে ভারী বৃষ্টির আ-শঙ্কা দেখা যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আরো পড়ুন

সুপার ধামাকা! ১২ জুলাই থেকে তুমুল সস্তায় মাত্র কয়েক দিনের সোনার কেনার মেগা সুযোগ

এই দুর্দান্ত সুযোগ বারবার জীবনে আসেনা, যাঁরা বিনিয়োগ করতে চান তাঁদের কাছে এই মুহূর্তটি অত্যন্ত ...