২4 জুলাই মাধ্যমিকের ফল প্রকাশ, জানুন কীভাবে দেখবেন রেজাল্ট

আগামী মঙ্গলবার মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হবে বলে জানা গিয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে বহুদিন ধরেই জল্পনা চলছিল কবে হবে মাধ্যমিকের ফল প্রকাশ। এর আগে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের তারিখ জানিয়ে দেওয়া হয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে।

জানা গেছে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হবে ২২ জুলাই। আর এবারে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এর তরফ থেকে জানিয়ে দেওয়া হলো এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের তারিখ এবং সময়। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে আগামী ২০ জুলাই মঙ্গলবার সকাল ৯টায় মাধ্যমিকের ফল প্রকাশ হবার কথা রয়েছে।

প্রত্যেক বছরের মতো সাংবাদিক বৈঠক করে ফল প্রকাশ করা হবে পর্ষদ সভাপতির তরফ থেকে। তারপরে দুপুর 12 টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের ফলাফল জানতে পারবেন ওয়েবসাইট থেকে। তবে এ বছর যেহেতু দশম শ্রেণীর পরীক্ষা হয়নি তাই পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়া হয়নি পর্ষদ এর তরফ থেকে।

এই কারণে নবম শ্রেণীতে ওঠার পর তারা যে রেজিস্ট্রেশন নম্বর পেয়েছিল তার ভিত্তিতে প্রাপ্ত নম্বর জানা যাবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। তার পাশাপাশি পর্ষদ সূত্রের খবর, যেদিন মাধ্যমিকের মার্কশীট পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হবে সেই দিনই তাদের হাতে মাধ্যমিকের এডমিট কার্ড কবে দেওয়া হবে।

এই এডমিট কার্ড প্রত্যেক পরীক্ষার্থী জীবনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে কাজে লাগে। কিন্তু এ বছরের মাধ্যমিক পরীক্ষা করোনা ভাইরাসের কারণে নেওয়া সম্ভব হয়নি। এই কারণে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন করার জন্য একটি ৫০-৫০ ফর্মুলা তৈরি করা হয়েছে।

অর্থাৎ নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার নম্বরের অর্ধেক এবং দশম শ্রেণীর ইন্টার্নাল অ্যাসেসমেন্টে পাওয়া নম্বরের অর্ধেক মিলিয়ে সম্পূর্ণ রেজাল্ট তৈরি করবে মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদ এর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে রেজিস্ট্রেশন নম্বর এবং তাদের জন্ম তারিখ ব্যবহার করে নিম্নলিখিত কয়েকটি ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখতে পারবে পড়ুয়ারা। এই ওয়েবসাইটগুলির তালিকা

আরো পড়ুন

সুপার ধামাকা! ১২ জুলাই থেকে তুমুল সস্তায় মাত্র কয়েক দিনের সোনার কেনার মেগা সুযোগ

এই দুর্দান্ত সুযোগ বারবার জীবনে আসেনা, যাঁরা বিনিয়োগ করতে চান তাঁদের কাছে এই মুহূর্তটি অত্যন্ত ...