আর মাত্র কয়েক ঘন্টা, শক্তি বৃদ্ধি করে ছুটে আসছে, শুরু হবে তান্ডব

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার বেলা গড়াতেই মধ্য ব’ঙ্গো’পসাগরে সৃষ্ট নিম্নচাপ আছড়ে পড়তে চলেছে বাংলায়। আলিপুর আবহাওয়া দ’প্ত র সূত্রে খবর, গা’ঙ্গেয় পশ্চিমব’ঙ্গের উপর ঘনীভূ’ত এই নিম্নচাপ দক্ষিণ ২৪ পরগনার পাথর প্রতিমা হয়ে বসিরহাটে ঢুকতে চলেছে। সেখান থেকে অগ্রসর হয়ে বাংলাদেশের উদ্দেশ্যে পাড়ি দেবে সেটি।

তবে তার আগে অবশ্য দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া এবং দুই মেদিনীপুরকে কার্যত ভাসিয়ে দিয়ে যাব’ে এই নিম্নচাপ।

সবথেকে উদ্বেগজনক ব্যাপার হলো, পশ্চিমব’ঙ্গের সাগরদ্বীপ ও সুন্দরবন এলাকা দুটি ঘূর্ণিঝড় “আমফান” এর জেরে সবচাইতে বেশি ক্ষ’তিগ্রস্ত হয়েছিল। এই দুটি অঞ্চলের উপর দিয়েই আজ বয়ে যাব’ে নিম্নচাপ। বর্তমানে এই নিম্নচাপটি উড়িষ্যার পারাদ্বীপ থেকে ৯০ কিলোমিটার দূরে, বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩৯০ কিলোমিটার দূরত্বে এবং সাগরদ্বীপ থেকে ২৪০ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে বলে জানা গেছে।

আগামী ২৪ ঘন্টার মধ্যেই এই নিম্নচাপ আরো বেশি শক্তি অর্জন করে অতি গভীর নিম্নচাপে রূপান্তরিত ‘হতে চলেছে। যার জেরে উপকূলবর্তী এলাকাগু’লিতে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা আছে। পাশাপাশি, হাওড়াতে ঘন্টায় ৬০ কিলোমিটার বেগে এবং কলকাতায় ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানানো হয়েছে।

আলিপুর আবহাওয়া দ’প্ত র সূত্রে খবর, নিম্নচাপ আরও গভীর হলে রাজ্যের সাতটি জে’লায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত ‘হতে পারে। পাশাপাশি, ঝোড়ো হওয়া এবং প্রবল বৃষ্টিপাতের দরুন মন্ডপ ক্ষ’তিগ্রস্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন আবহবিদেরা। অষ্টমীর দিন পশ্চিমব’ঙ্গ এবং বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চল গু’লিতে নিম্নচাপের প্রভাব সক্রিয় থাকবে বলে জানানো হয়েছে।

আরো পড়ুন

বিবাহিত পুরুষদের লিখাটি মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইল!

মানুষকে নিজের প্রতি আকর্ষিত করার তেমন কোনো রুলবুক নেই। কারণ ভিন্ন মানুষ ভিন্ন ভাবনার হন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *